মিয়ানমারে সাড়ে ৩ মাসে ৬৭০০ রোহিঙ্গাকে হত্যা

0
417

ম্যাগপাই ডেস্ক : রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সর্বশেষ নিধনযজ্ঞ শুরুর পর থেকে এখন পর্যন্ত সেখানে ৬ হাজার ৭০০ রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। অভিযানের মুখে সীমান্তের পেরিয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের মতামতের ওপর ভিত্তি করে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ডক্টরস উইদাউট বর্ডার্স (এমএসএফ) এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।

খবরে বলা হয়, ২৫ আগস্টের পর মিয়ানমার সেনাবাহিনীর বর্বরোচিত অভিযানে ৪০০ জনের প্রাণহানির দাবি করেছে দেশটি। তবে এমএসএফ বলছে, এই সংখ্যা আরও অনেক বেশি। মানবাধিকার সংগঠনটির বক্তব্য, এটা ‘মিয়ানমার সেনাবাহিনীর ব্যাপক সহিংসতার স্পষ্ট নিদের্শন’।

মিয়ানমারের দাবি, সস্ত্রাসীদের ওপর এই সহিংস অভিযান চালানো হয়েছে। এবং এজন্য তারা কোনো অন্যায় কাজের করেনি বলেও দাবি করছে।

এমএসএফ বলছে, আগস্টের শেষদিকে ওই সহিংসতার পর ৬ লাখ ৪৭ হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে।

দাতা গ্রুপের জরিপে, ২৫ আগস্ট থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত মিয়ানমারের ৯ হাজার রোহিঙ্গার মৃত্যুর খবর পেয়েছে। তবে চূড়ান্ত পর্যালোচনায় দেখা গেছে ৬৭০০ জন রোহিঙ্গা সহিংসতায় মারা গেছে, যাদের মধ্যে ৭৩০ জন শিশু।

এমএসএফ বলছে, সহিংসতায় নিহতের মধ্যে ৬৯ ভাগ রোহিঙ্গাকে গুলি করে হত্যা করা হয়েছে। ৯ ভাগ রোহিঙ্গাকে বাড়িতে আগুন দিয়ে পুড়িয়ে মারা হয়েছে এবং বাকি ৫ ভাগ রোহিঙ্গাকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

আর ৫ বছরের নিচের শিশুদের মধ্যে ৫৯ ভাগকে গুলি করে, ১৫ ভাগকে পুড়িয়ে, ৭ ভাগকে পিটিয়ে এবং ২ ভাগ শিশুকে লান্ডমাইনের বিস্ফোরণ ঘটিয়ে হত্যা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here