মুক্তি পাচ্ছেন না এমপি রানা

0
294

ঢাকা প্রতিনিধি: মুক্তি পাচ্ছেন না মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলার আসামি টাঙ্গাইল-৩ আসনের সরকার দলীয় এমপি আমানুর রহমান খান রানা। তাকে দেয়া হাইকোর্টের জামিন স্থগিতই থাকবে। একইসঙ্গে এই হত্যা মামলাটি ছয় মাসের মধ্যে নিস্পত্তির জন্য বিচারিক আদালতকে যে নির্দেশ দিয়েছিল, তাও বহাল রেখেছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ আজ বৃহস্পতিবার এই আদেশ দেন।

জমিন স্থগিত ও মামলার নিষ্পত্তির এই আদেশ সংশোধন চেয়ে রিভিউ করেছিলেন এমপি রানা। তার পক্ষে ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি করেন। শুনানি শেষে আপিল বিভাগে তার আগের দেয়া আদেশই বহাল রাখে।

গত ১৩ এপ্রিল হাইকোর্ট এমপি রানাকে জামিন দিয়েছিলো। ওই জামিন আদেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওই আবেদনের প্রেক্ষিতে চেম্বার আদালত হাইকোর্টের জামিন আদেশ স্থগিত করে দেয়।

জেলা আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা ফারুক আহমেদকে ২০১৩ সালের ১৮ জানুয়ারি গুলি করে হত্যার পর তার বাড়ির সামনে লাশ ফেলে রাখা হয়। এ হত্যা মামলায় গ্রেফতার হওয়া দুই আসামি আনিসুল ইসলাম রাজা ও মোহাম্মদ আলী আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। আসামিদের জবানবন্দিতে ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার ব্যাপারে এমপি আমানুর রহমান খান রানা, মেয়র সহিদুর রহমান খান মুক্তি ও তার দুই ভাইয়ের নাম উঠে আসে। এই মামলায় গত বছরের ৩ ফেব্রুয়ারি আমানুর ও তার তিন ভাইসহ ১৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। পরে তিনি আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here