মুসলিম নিষেধাজ্ঞা বাতিল করছেন বাইডেন

0
127

আন্তর্জাতিক ডেস্ক : নির্বাহী আদেশে মুসলিমপ্রধান দেশ থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে কড়াকড়ি আরোপ করে জারি ট্রাম্পের আদেশ বাতিল করবেন জো বাইডেন। ক্ষমতা গ্রহণের প্রথম দিনেই এমন কয়েকটি নির্বাহী আদেশ জারি করবেন বলে বাইডেন শিবির থেকে আভাস দেওয়া হয়েছে। আলজাজিরা।

২০১৭ সালে ট্রাম্প ক্ষমতা গ্রহণের কিছুদিনের মধ্যেই ১৩টি মুসলিম প্রধান দেশ থেকে আমেরিকায় প্রবেশের ক্ষেত্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন। এর মধ্যে ৭টি মুসলিম প্রধান দেশ রয়েছে। আদালতের রায় উপেক্ষা করে নির্বাহী আদেশের মাধ্যমে ট্রাম্প নিজস্ব ক্ষমতায় এ পদক্ষেপ গ্রহণ করেন। ফলে সহজেই নির্বাহী আদেশে এ নিষেধাজ্ঞা তুলে নেয়া যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে পাল্টা ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে মামলা করা হলে এ প্রক্রিয়ায় কিছুটা সময় লাগতে পারে। অক্টোবরে বাইডেন বলেছিলেন, ঘৃণা ছড়ানোর রাজনীতি হ্রাস করতে তিনি কাজ করবেন।

জো বাইডেন ও কমলা হ্যারিস ক্ষমতা গ্রহণ করবেন ২০ জানুয়ারি। প্রথম দিনেই কিছু নির্বাহী আদেশ জারি করে ডোনাল্ড ট্রাম্পের নানা বৈরী নীতিমালা থেকে নিজেদের প্রকাশ্য অবস্থান জানান দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

প্রথম দিনের নির্বাহী আদেশের মধ্যে থাকতে পারে জলবায়ু নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের করা প্যারিস চুক্তিতে ফিরে যাওয়ার ঘোষণা। ট্রাম্প ঘোষণা দিয়ে এ চুক্তি থেকে সরে এসেছিলেন। নির্বাহী আদেশ দিয়ে করা এসব আদেশ নতুন প্রেসিডেন্ট নির্বাহী আদেশ দিয়ে বাতিল করার ক্ষমতা রাখেন।