যবিপ্রবি’র ভর্তি পরীক্ষার প্রশ্ন জালিয়াতির চক্রের ৬ সদস্যকে গ্রেফতার পূর্বক কারাদন্ড দেওয়া হয়েছে

0
608

বিশেষ প্রতিনিধি : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) তে ভর্তি পরীক্ষার প্রশ্ন জালিয়াতি চক্রের ৬ সক্রিয় সদস্যকে ইলেক্ট্রনিক ডিভাইসসহ গ্রেফতার পূর্বক ভ্রাম্যমান আদালতের বিজ্ঞ বিচারকের সামনে হাজির করে কারাদন্ড দেওয়া হয়েছে। দন্ডপ্রাপ্ত ৬ আসামীর মধ্যে ২ জন ভর্তি পরীক্ষার্থী ও ১জন শিক্ষকও রয়েছেন।
গতকাল ৯ নভেম্বর বৃহস্পতিবার দুপুরে যশোরের একটি ছাত্রাবাস ও পরীক্ষা চলাকালে ৩টি কেন্দ্র থেকে চক্রের সদস্যদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন হিসেবে পুলিশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপস্থিতিতে বিকেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের কারাদন্ড দেওয়া হয়। দন্ডপ্রাপ্ত ২ ছাত্রকে ১৫ দিনের ও শিক্ষকসহ আরো ৩ সহযোগীকে ২ বছর করে কারাদন্ড দেওয়া হয়েছে।
দন্ডপ্রাপ্তরা হচ্ছেন, বিশ্ববিদ্যালয় পরীক্ষার্থী যশোর জেলার বাঘারপাড়া উপজেলার বাকী বিল্লাহের ছেলে আতাউল্লাহ সোহান ও শার্শা উপজেলার ডিহি গ্রামের আনিসুজ্জামান খানের ছেলে মাশরাফি জামান খান, যশোর ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের ভূগোলের শিক্ষক মণিরামপুরের কুলটিয়া গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে আব্দুল কুদ্দুস, এমএম কলেজের গণিত বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী যশোর বেনাপোল পোর্ট থানার অন্তর্গত বজলুর রহমানের ছেলে সাজেদুর রহমান, আহম্মদ উল্লাহর ছেলে মাহবুব এবং একই এলাকার শাহে আলমের ছেলে রায়হান।
যশোরের অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রাব্বানী সাংবাদিকদের জানান, যবিপ্রবির ভর্তি পরীক্ষা চলাকালে ডা.আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ,যশোর এমএম কলেজ ও শিক্ষাবোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ইলেক্ট্রনিক ডিভাইস এবং কানে হিয়ারিং ডিভাইসসহ মাশরাফি জামান ও আতাউল্লাহ সোহানকে দায়িত্বরত শিক্ষকেরা সন্দেহ মূলকভাবে গ্রেফতার করে।
গ্রেফতারকৃত মাশরাফির স্বীকারোক্তি অনুযায়ী যশোর শহরের ‘আলোর পরশ’ নামে একটি ছাত্রাবাসে অভিযান চালিয়ে আটক করা হয় সাজেদুর, মাহবুব ও রায়হানকে। তাদের স্বীকারোক্তি মোতাবেক ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ কেন্দ্র থেকে ওই কলেজের ভূগোল বিভাগের প্রভাষক আব্দুল কুদ্দুসকে গ্রেফতার করা হয়। তিনি একটি মোবাইল ফোনে প্রশ্নপত্রের ছবি তুলে তা মেসেঞ্জারের মাধ্যমে পাঠানোর চেষ্টা চালিয়েছিলেন।
এ ঘটনায় যশোরের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান সাংবাদিকদের জানান, শিক্ষক আব্দুল কুদ্দুস ও তিন সহযোগী সাজেদুর, মাহবুব ও রায়হানকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২ বছর করে কারাদন্ড প্রদান করা হয়। এ সময় দুই পরীক্ষার্থী আতাউল্লাহ ওরফে সোহান এবং মাশরাফি জামানকে পাবলিক পরীক্ষার আইন অমান্য করায় ১৫ দিন করে কারাদন্ডের আদেশ দেন। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনার ব্যাপারে যবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, ‘জালিয়াত চক্র সক্রিয় থাকায় যবিপ্রবির ভর্তি পরীক্ষা সর্বোচ্চ সর্তকতার সাথে গ্রহণের প্রস্তুতি নেওয়া হয়। প্রশাসনের ব্যাপক প্রস্তুতির পাশাপাশি বিশ্ববিদ্যালয়েরও একাধিক ভিজিলেন্স টিম মাঠে ছিল। এদের সবার তৎপরতার কারণে এই জালিয়াত চক্র প্রশ্ন ফাঁসের চেষ্টা করলেও শেষ পর্যন্ত সফল হতে পারেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here