যশোরের খয়েরতলাতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রথম বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশনের উদ্বোধন

0
62

নিজস্ব প্রতিবেদক : শুক্রবার সকালে যশোরের খয়েরতলাকে উদ্বোধন হলো দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রথম বৈদতিক গাড়ির চার্জিং স্টেশনের (ইভি চার্জিং)।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বিদ্যুৎ বৈদতিক গাড়ির চার্জিং স্টেশনের উদ্বোধন করেন জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয় বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান। এ সময় তার সাথে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো: মাহবুবুর রহমান, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব এনামুল কবির, ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক এ এইচ এম মহিউদ্দিন, নির্বাহী পরিচালক শামসুল আলমসহ আরো অনেকে। অনুষ্ঠানের মুল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মতিউর রহমান।
উল্লেখ্য এই চার্জিং স্টেশন থেকে ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করে একটি বৈদ্যুতিক গাড়ি ৪০ থেকে ৪৫ মিনিটে পুরোপুরি চার্জ করা সম্ভব হবে। পরিবেশবান্ধব ও জ্বালানি সাশ্রয়ী হওয়ায় এই প্রযুক্তির মাধ্যম্যে একদিকে যেমন পরিবেশ দূষন থেকে বাচবে আমাদের দেশ অন্য দিকে কমে যাবে পরিবহন ব্যায়। ডিজেলে এক লিটারে গাড়ি চলে ১০ কিলোমিটার। প্রতি কিলোমিটার খরচ পড়ে ১৩ টাকা। কিন্তু বৈদ্যুতিক চার্জে গাড়ি প্রতি কিলোমিটার আড়াই টাকার থেকে দুই টাকা ৯০ পয়সায় খরচ পড়বে।