যশোরে তিনদিনের জাতীয় গণসঙ্গীত উৎসব শুরু বৃহস্পতিবার

0
20

নিজস্ব প্রতিবেদক: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে যশোরে তিনদিন ব্যাপী জাতীয় গণসংগীত উৎসব শুরু হচ্ছে বৃহস্পতিবার। সাংস্কৃতিক সংগঠন পুনশ্চ যশোরের উদ্যোগে ২৫ থেকে ২৭ নভেম্বর টাউন হল মাঠে এ উৎসব হবে। এতে ঢাকার তিনটি এবং খুলনা বিভাগের ১৮টি দল গণসঙ্গীত, গণমুখী আবৃত্তি ও গণমুখী নৃত্য পরিবেশন করবে। উৎসব আয়োজনের প্রস্তুতি নিয়ে বুধবার সকাল ১১ টায় প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলন করা হয়।
উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক পান্না লাল দে জানান, ১৯৭১ এ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অনুপ্রেরণার অন্যতম মূল একটা উৎস ছিল মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে রচিত গণসঙ্গীত। স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনতে গণসঙ্গীতের অপরিসীম ভূমিকা ছিলো। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে গণসঙ্গীতকে উপজীব্য করে ‘জাতীয় গণসঙ্গীত উৎসব-২০২১’ আয়োজন করা হয়েছে। ২৫ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত স্থানীয় টাউনহল মাঠে তিনদিনব্যাপী এ উৎসব চলবে প্রতিদিন বিকাল ৫ টা থেকে রাত অবধি। অনুষ্ঠানে ঢাকার তিনটি এবং খুলনা বিভাগের ১৮টি দল অংশ নিয়ে গণসঙ্গীত, গণমুখী আবৃত্তি ও গণমুখী নৃত্য পরিবেশন করবে।
উৎসব উদ্বোধন করবেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন কুমার ভট্টাচার্য্য। উৎসব উপলক্ষ্যে ‘সুবর্ণঋণ’ নামে একটি স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পুনশ্চের উপদেষ্টা সাইফুজ্জামান মজু, সাজেদ রহমান বকুল, সহসভাপতি শহিদুল হক বাদল, অন্যতম প্রতিষ্ঠাতা সুকুমার দাস, কোষাধ্যক্ষ অমিত রায় আনন্দ, শায়ন্তনী দেবনাথ, সিঁথি প্রষা দাস, সঞ্জয় চক্রবর্ত্তী, অভিজিৎ পাল প্রমুখ।