যশোরে তিনদিন ব্যাপি ভ্যাট মেলা উদ্বোধন, বিড়ি শ্রমিক বিক্ষোভ

0
287

নিজস্ব প্রতিবেদক : যশোরে তিনদিনব্যাপী ভ্যাট রেজিস্ট্রেশন মেলা উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টায় যশোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কার্যালয় চত্বরে আয়োজিত এ মেলার উদ্বোধন করেন যশোর-৩ আসনের এমপি কাজী নাবিল আহমেদ।

এদিকে, অনুষ্ঠান চলাকালে অনুষ্ঠানস্থলের বাইরে বিক্ষোভ করেছেন বিড়ি শিল্প শ্রমিকরা। তারা বিভিন্ন দাবিতে স্লোগানে মুখরিত করেন ওই এলাকা।
উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, ‘জাতীয় রাজস্ব বোর্ড কোনো ঔপনিবেশিক সংস্থা নয় যে, আইনের মাধ্যমে আতঙ্কের সৃষ্টি করবে। ভ্যাট আইনে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এ আইন জন ও ব্যবসায়ীবান্ধব।’
‘এ আইন হবে সকলের জন্য। এটি বাস্তবায়ন হলে নতুন দিগন্তের সৃষ্টি হবে। এজন্য তিনি সকল ব্যবসায়ীকে ভ্যাট আইনের আওতায় নিজেদের প্রতিষ্ঠান রেজিস্ট্রেশন করার আহ্বান জানান।’
সভায় প্রধান অতিথি এমপি কাজী নাবিল আহমেদ বলেন, ‘অর্থনৈতিক বিশেষজ্ঞ ও বিভিন্ন দেশের কাছে বাংলাদেশ এখন ইমার্জিং টাইগার। আমাদের দেশ অর্থনীতি, উৎপাদন ও সেবার ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। ঠিক সেভাবেই অর্থনৈতিক কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে যেতে হবে। আর সেজন্য সরকার নতুন ভ্যাট আইন করেছে।’
সভায় যশোরের কাস্টমস কমিশনার জামাল উদ্দিন, জেলা প্রশাসক হুমায়ন কবীরসহ যশোর ও খুলনা ভ্যাট অঞ্চলের আওতায় বিভিন্ন জেলার কাস্টমস কর্মকর্তা ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।
এদিকে এ অনুষ্ঠান চলাকালে বাইরে বিক্ষোভ করে যশোর ও কুষ্টিয়ার বিড়ি শিল্প শ্রমিকরা। এসময় শ্রমিক নেতারা বিভিন্ন দাবি উল্লেখ করে বক্তব্যও রাখেন। পরে তারা বিড়ি শিল্প বন্ধ না করার দাবি জানিয়ে স্মারকলিপি দেন।
যশোর কাস্টমস কমিশনার জামাল উদ্দিন স্মারকলিপি গ্রহণ করে রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের কাছে পৌঁছে দেন। সভায় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান শ্রমিকদের দাবি এমপি ও অর্থমন্ত্রীর মাধ্যমে জাতীয় সংসদে উপস্থাপনের ব্যাপারে আশ্বাস দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here