যশোরে দুই হাজার ছাড়ালো ডেঙ্গুজ¦রে আক্রান্তের সংখ্যা, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

0
83

বিশেষ প্রতিনিধি : যশোরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় যশোরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৭৪ ডেঙ্গু রোগী। ২১ জুলাই থেকে বৃহস্পতিবার পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দুই হাজার ৩১ জন। বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ২৩৬জন। চিকিৎসকরা জানিয়েছেন,এডিস মশার পাশাপাশি এলভাটিকাস নামে নতুন মশা এ অঞ্চলে রোগ ছড়াচ্ছে। যে কারণে স্থানীয় ভাবে রোগীর সংখ্যা বেড়েই চলেছে।
যশোর সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, এ পর্যন্ত যশোরে ২ হাজার ৩১ ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে। এর মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছে ১ হাজার ৭৯৫ জন। চিকিৎসাধীন রয়েছেন ২৩৬জন। এর মধ্যে যশোর জেনারেল হাসপাতালে ৮৫ জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১১৮ জন ও বেসরকারি হাসপাতালে ৩৩জন।
যশোর জেনারেল হাসপাতালের ডাক্তার উবায়দুর কাদির উজ্জ্বল জানান, এডিস মশার পাশাপাশি এলভাটিকাস নামে নতুন মশায় রোগ ছড়াচ্ছে। সেই সাথে পরিচ্ছন্নতা অভিযান সঠিকভাবে না হওয়ায় স্থানীয় রোগীর সংখ্যা বেড়েছে। অনেককে আইসিইউতে নেয়ার প্রয়োজন হলেও সেটা করা সম্ভব হচ্ছে না।

এদিকে ডেঙ্গুজ্বর প্রতিরোধে সচেতনতামুলক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে যশোরে। হোমিওপ্যাথিক চিকিৎসক ও পেশোজীবী সংগঠন যশোর বৃহস্পতিবার সকালে শহরের ফাতেমা হাসপাতালের সামনে থেকে র‌্যালি বের করে। জেলা প্রশাসক শফিউল আরিফ র‌্যালির উদ্বোধন করেন। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণকালে শহরবাসির মাঝে সচেতনতামুলক লিফলেট বিতরণ এবং ডেঙ্গুরোগ প্রতিরোধক ওষুধ প্রদান করে। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় কিভাবে ডেঙ্গুরোগের বিস্তার ঘটে এবং কিভাবে তা থেকে রক্ষা পাওয়া যায় সে ব্যাপারে আলোচনা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here