যশোরে দুটি ইপিজেড স্থাপন করা হবে!

0
277

নিজস্ব প্রতিবেদক, যশোর : যশোরে দুটি ইপিজেড স্থাপন করার সিদ্ধান্ত হয়েছে। পরিবেশ ও বিদ্যমান অবকাঠামো ঠিক রেখে যশোর-বেনাপোল সড়কে করিডোর স্থাপনের প্রস্তাবনা আনা হয়েছে। রোববার যশোর কালেকটরেট সম্মেলন কক্ষে ‘প্রিপারেশন অফ প্লান ফর বেনাপোল-যশোর হাইওয়ে করিডোর’ শীর্ষক সেমিনারে আজ এ কথা জানানো হয়।

নগর উন্নয়ন অধিদপ্তর এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সেমিনারটির আয়োজক।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সড়ক পরিকল্পনা বিশেষজ্ঞ ড. আহসানুল কবির।
বেনাপোল-যশোর হাইওয়ে করিডোরের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন প্রকল্প পরিচালক মাকসুদ হাসেম। এতে প্রধান অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক ড. মো. হুমায়ুন কবীর।
সভাপতিত্ব করেন নগর উন্নয়ন অধিদপ্তরের সিনিয়র প্লানার শরীফ মোহাম্মদ তারিকুজ্জামান।
প্রস্তাবনায় বেনাপোল থেকে যশোর পর্যন্ত চার লেন মহাসড়ক, সঙ্গে দুই পাশে সার্ভিসওয়ে ও ফুটপাথ, ভৈরব ও কপোতাক্ষ নদ সংস্কারসহ নগর উন্নয়ন, ভৈরবের দুই পাশে ওয়াকওয়েসহ আরো কিছু উন্নয়ন ভাবনা তুলে ধরা হয়। এটি বাস্তবায়িত হলে ইন্টারনেটসহ অন্যান্য কেবল লাইনের জন্যে রাস্তা খুঁড়তে হবে না। এসব কেবল যাবে ফুটপাতের নিচ দিয়ে।
সেমিনারের মূল প্রবন্ধ ও প্রকল্প পরিচালকের বক্তব্যে উঠে আসে, বেনাপোল থেকে যশোর পর্যন্ত ৪০ কিলোমিটার হাইওয়েসহ মোট ৩২৪.১৩ বর্গ কিমি এলাকা প্রস্তাবিত করিডোরের আওতায় আসবে। এতে শুধু সড়ক নয়, বেনাপোল, ঝিকরগাছা ও যশোর শহরসহ আশপাশের এলাকার উন্নয়ন হবে। দালানকোঠা ও পরিবেশের কম ক্ষতি করে চলবে এই উন্নয়ন প্রকল্প।
সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আসাদুল হক, আওয়ামী লীগের জেলা সভাপতি শহিদুল ইসলাম মিলন, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সিনিয়র সাংবাদিক রুকুনুদ্দৌলাহ, ফখরে আলম, আনোয়ারুল কবীর নান্টু, ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, সাইফুর রহমান সাইফ, তহীদ মনি প্রমুখ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here