যশোরে বসন্ত উৎসব উদযাপন

0
139

নিজস্ব প্রতিবেদক : দুর্নিবার এগিয়ে যাওয়ার বার্তা নিয়ে যশোরে বসন্ত উৎসব উদযাপনকুসংস্কারকে পিছনে ফেলে, বিভেদ-ব্যর্থতা ভুলে, নতুন কিছুর প্রত্যয়ে দুর্নিবার এগিয়ে যাওয়ার প্রচেষ্টার বার্তা নিয়ে যশোরে উদযাপিত হলো বসন্ত উৎসব। সর্বজনীন এ প্রাণের উৎসবে বাঙালি হৃদয় অনুভব করেছে প্রেম বিরহ আর নতুনের আবাহন। পহেলা ফাল্গুন এবং ভালোবাসা দিবস উভয় উৎসবের কেন্দ্রবিন্দু ভালোবাসা। এ কারণে করোনাবন্দি জীবনের পর প্রকৃতির রঙে ভালোবাসাকে রাঙিয়ে তুলতে যশোরে প্রাণের মেলা বসে। উচ্ছ্বলতা ও উন্মাদনায় মানুষ আনন্দযজ্ঞে শামিল হয় নিবিড়ভাবে। যে আনন্দে বাড়তি রসদ যোগ করে উদীচী, সুরধুনী ও ভৈরবের বর্ণিল আয়োজন।
উদীচী : ‘নীল দিগন্ত মোর বেদনাখানি লাগল, অনেককালের মনের কথা জাগল’ এ অভিব্যক্তিতে এবার বসন্ত বরণ করে উদীচী যশোর। ইটকাঠের ব্যস্ত জীবনে ক্ষণিকের জন্য হলেও সকলের মনে দোলা দিতে বিশেষ আনন্দ উৎসবের সূচনা হয়। উদীচীর এবারের উৎসবও উৎসর্গ করা হয় সদ্য প্রয়াত সাথীবন্ধুদের। বিকেলে ৪ টা ১ মিনিটে পৌর উদ্যানে বসে উদীচীর উৎসব। দু’দশকেরও বেশি সময় ধরে বর্ণিল এ উৎসব আয়োজন করছে সংগঠনটি। প্রতিবারের মতো এবারো তাদের অনুষ্ঠানের ডালি ভর্তি ছিল ফুলের মতো সুন্দর নৃত্য, কবিতা আর গানের সমন্বয়ে। প্রেমিক যুগলের সমাজ, রাজনীতি, প্রকৃতি, সংস্কৃতি আর ভালোবাসার কথোপকথনের মাধ্যমে চলে সমগ্র অনুষ্ঠান। বিশেষ বাচন ভঙ্গির এ সঞ্চালনার মাধ্যমে এগিয়ে চলে অনুষ্ঠানমালা। শিশু এবং বয়স্কদের সমবেত পরিবেশেনার পাশাপাশি একক পরিবেশনা নাগরিক জীবনের ক্লান্তি দূর করে আগত দর্শনার্থীদের। বর্ণাঢ্য অনুষ্ঠানমালার পাশাপাশি ছিল শুভেচ্ছা বিনিময়। এ অংশে সংগঠনের নেতৃবৃন্দের পাশাপাশি সকলকে শুভেচ্ছা জানান যশোরের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক হুসাইন শওকত। বিকেল থেকে রাত অবধি চলা উদীচীর বসন্ত আবাহনের এ আয়োজনে সন্ধান মেলে বাঙালির মনন আলোড়িত করা রবীন্দ্রনাথ, নজরুল, লালন, শাহ আবদুল করিমের অমূল্য সৃষ্টি সম্ভারের।
সুরধুনী সংগীত নিকেতন : বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় সুরধুনী সংগীত নিকেতন টাউনহল মাঠে বসন্ত বরণ অনুষ্ঠানের আয়োজন করে। ‘ফাগুন হওয়ায় হাওয়ায়’ কোরাসের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। একক ও সমবেত আধুনিক গান, লোক সংগীত, লালন গীতি ও নৃত্য পরিবেশন করেন সুরধুনী শিল্পী শ্রেয়সী দাস, চৈতি বসু, দেবব্রত চক্রবর্তী, পপি খাতুন, তাওহীদুল ইসলাম, মঞ্জুরা রহমান, অপর্ণা দাস, শ্রিপা পাল, গিয়াস উদ্দীন, অমলেন্দু বৈরাগী, দীপান্বিতা সাহা, জুনিথা দাস, ললিতা বিশ্বাস, মৌসুমী আক্তারসহ অন্যান্য শিল্পী। স্বাগত বক্তৃতা করেন সুরধুনী সংগীত নিকেতন যশোরের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি হারুন অর রশীদ, অধ্যক্ষ অর্ধেন্দু প্রসাদ ব্যানার্জী, সহসাধারণ সম্পাদক তরিকুল ইসলাম তারুসহ সংগঠনের অন্যান্য সদস্য ও কর্মীরা। অনুষ্ঠান পরিচালনা করেন দোলনচাঁপা।
ভৈরব : নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে বসন্ত বরণ করে ভৈরব সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন যশোর। অনুষ্ঠানে গান ও নাচ পরিবেশন করেন ভৈরবের শিল্পীরা। অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ যশোরের উপপরিচালক হুসাইন শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান, পৌরসভার সচিব আজমল হোসেন, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, যশোর ইনস্টিটিউটের যুগ্ম সাধারণ সম্পাদক-২ আব্দুর রহমান কিনা, ব্যবসায়ী মীর মোশাররফ হোসেন বাবু, ভৈরবের সভাপতি সায়েদা বানু শিল্পী, সহসভাপতি শাহেদুর রহমান রনি ও রাকিবা খন্দকার কাকন, সাধারণ সম্পাদক খাদিজা ইসলাম তন্বী প্রমুখ।