যশোরে বিশ্ব মৃত্তিকা দিবস পালন

0
373

নিজস্ব প্রতিবেদক : অন্যতম প্রধান প্রাকৃতিক সম্পদ মাটির সংরক্ষণ ও ব্যবস্থাপনার লক্ষ্যকে সামনে রেখে যশোরে ‘বিশ্ব মৃত্তিকা দিবস’ পালন করা হয়েছে। মঙ্গলবার শহরের পালবাড়ি সংলগ্ন রওশন আলী সড়কে অবস্থিত মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট ভবন থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের পালবাড়ি ভাস্কর্য মোড়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়। এরপর মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।
যশোর মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জিএম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. সিরাজুল ইসলাম।
তিনি বলেন, এদেশের মাটিকে সোনার চেয়ে খাঁটি বলা হয়। অথচ সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে এই মাটি আজ হুমকির সম্মুখীন । তাই আমাদের উচিত মাটি পরীক্ষা করে জমিতে সুষম মাত্রায় জৈব ও রাসায়নিক সার প্রয়োগ করা । যাতে মাটির কাঙ্খিত উর্বরতা ধরে রাখা যায়। উর্বরতা ধরে রাখতে পারলে ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে ।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ সুনীল কুমার রায়, যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী হাবিবুর রহমান, যশোর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক বিনয় কুমার সাহা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) কৃষিবিদ সুব্রত কুমার চক্রবর্তী ও সদর উপজেলা কৃষি কর্মকর্তা এসএম খালিদ সাইফুল্লাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here