যশোরে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মতবিনিময়

0
318

নিজস্ব প্রতিবেদক : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে প্রস্তাবিত জাতীয়করণ কলেজগুলোর শিক্ষকদের নন-ক্যাডার করার দাবি জানিয়েছে যশোর বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। আজ রোববার দুপুরে এ উপলক্ষ্যে যশোর প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এই দাবি জানানো হয়। এতে সভাপতিত্ব করেন সমিতির ভারপ্রাপ্ত সভাপতি হোসনে আরা বেগম।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- যশোর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যক্ষ প্রফেসর ড. এম. হাসান সরোওয়ার্দী, শিক্ষক পরিষদের নেতা শেখ আব্দুল হান্নান, এ এম শরীফ হোসেন, নাহিদ হোসেন, শাহাজান কবীর প্রমুখ।
সভায় বক্তারা প্রস্তাবিত জাতীয়করণ কলেজ সমূহের শিক্ষকদের নন-ক্যাডার করার দাবি জানান। তাদের দাবি নির্দিষ্ট সময়ের মধ্যে না মানা হলে পরবর্তীতে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে বলে শিক্ষক নেতারা জানান।
তারা জাতীয়করণের লক্ষ্যে ঘোষিত বেসরকারি কলেজের শিক্ষকদের জন্য প্রধানমন্ত্রীর অনুশাসন, নন-ক্যাডার ও জাতীয় শিক্ষানীতি ২০১০ এ বর্ণিত নির্দেশনা অন্তর্ভুক্ত করে বিধিমালা জারির দাবি করেন।
সভায় ৪ দফা দাবির যৌক্তিকতা তুলে ধরেন শিক্ষক নেতারা।
৪ দফা দাবিগুলো হলো- জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে জাতীয়করণ করা কলেজের শিক্ষককে নন-ক্যাডার করে তাদের চাকরি প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী স্ব স্ব কলেজে সুনির্দিষ্ট করে ১৬ নভেম্বরের মধ্যে স্বতন্ত্র বিধিমালা জারি করতে হবে। জাতীয়করণের আদেশ জারির আগেই বিধিমালা প্রণয়ন করতে হবে। সরকারি কর্মকমিশন কর্তৃক গৃহীত প্রতিযোগিতামূলক বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগের জন্য সুপারিশ ব্যতিত অন্য কোনো পথে কোনো ব্যক্তিকে ক্যাডারভুক্ত করা যাবে না। সম্প্রতি সরকারিকরণ করা ১২টি মডেল কলেজের শিক্ষকদেরও অনুরূপ বিধিমালার আওতায় আনতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here