যশোরে সাড়ম্বরে ঐতহিাসকি ৭ র্মাচ উদযাপন

0
170

বাংলাদশে এলডসিি থকেে উন্নয়নশীল দশেে উত্তরণে জাতসিংঘরে চূড়ান্ত সুপারশি প্রাপ্তি

ডি এইচ দলিসান : বাংলাদশে এলডসিি থকেে উন্নয়নশীল দশেে উত্তরণে জাতসিংঘরে চূড়ান্ত সুপারশি প্রাপ্ততিে যশোরে নানা আয়োজনে যশোরে ঐতহিাসকি ৭ র্মাচ উদযাপন হয়ছে।ে রোববার সকালে যশোররে সব সরকারি ও বসেরকারি প্রতষ্ঠিানে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি জানানোর মধ্য দয়িে যথাযোগ্য শ্রদ্ধা ও ভালবাসায় জলো ও পুলশি প্রশাসন, জলো পরষিদ, মুক্তযিোদ্ধা সংসদ, জলো আওয়ামী লীগসহ বভিন্নি রাজনতৈকি, পশোজীবী, সামাজকি ও সাংস্কৃতকি সংগঠন নানা র্কমসূচি পালন করছ।ে
যশোররে নওেয়াজ র্পাকে বসে বীর মুক্তযিোদ্ধাদরে মলিনমলো। জলো প্রশাসক ও জলো মুক্তযিোদ্ধা সংসদরে আয়োজনে এই মলিনমরোয় ছলিো দশেীয় পঠিা পুলরি নানান সম্ভার। এ সময় মুক্তযিোদ্ধাদরে সাথে সৌজন্য সাক্ষাতে মলিতি হন প্রতমিন্ত্রী স্বপন ভট্টার্চায্য, জলো প্রশাসক তমজিুল ইসলাম খান, যশোর ৩ আসনরে সংসদ সদস্য নাবলি আহমদে, জলো আওয়ামীলীগরে সভাপতি শহদিুল ইসলাম মলিন, সাধারন সম্পাদক শাহনি চাকলাদার, জলো ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক বীর মুক্তযিোদ্ধা ইয়াকুব কবরি, প্রসেক্লাব যশোররে সভাপতি জাহদি হাসান টুকুনসহ আরো অনকে।ে
এদকিে ঐতহিাসকি ৭ই র্মাচ ও বাংলাদশে এলডসিি থকেে উন্নয়নশীল দশেে উত্তরণে জাতসিংঘরে চূড়ান্ত সুপারশি প্রাপ্ততিে আনন্দ উদযাপন অনুষ্ঠানরে আয়োজন করনে যশোর পুলশি। যশোর কন্দ্রেীয় ঈদগাহে যশোররে পুলশি সুপার প্রলয় কুমার জোয়ারদাররে সভাপতত্বিে অনুষ্ঠানে উদ্বোধক হসিবেে বক্তৃতা করনে পুলশিরে খুলনা রঞ্জেরে ডআিইজি ড. খন্দকার মহদি উদ্দনি, এ সময় স্থানীয় সরকার প্রতমিন্ত্রী স্বপন ভট্টার্চায্য এমপি প্রধান অততিরি বক্তব্যে বলছেনে, বঙ্গবন্ধু ১৯৭০ সালরে নর্বিাচনে নরিঙ্কুশ সংখ্যাগরষ্টিতা র্অজন করলওে পাকস্থিানি সামরকিজান্তা ক্ষমতা দতিে অস্বীকার কর।ে তার দূরর্দশতিা, সাহস আর সুদূরপ্রসারী চন্তিার ফসল আজকরে এই সুন্দর বাংলাদশে। স্বাধীনতার পর পরাজতি ওই শক্তি বাংলাদশেকে পাকস্থিানি ভাবধারায় আবারও ফরিয়িে নওেয়ার চষ্টো করছে।ে কন্তিু বঙ্গবন্ধুকন্যা জননত্রেী শখে হাসনিার বচিক্ষণতায় তাদরে সইে আশা পূরণ হয়ন।ি র্দীঘ ২৪ বছররে সংগ্রামে আজ বাংলাদশে বশ্বিে একটি আলোচতি দশেরে নাম।
অনুষ্ঠানে বশিষে অতথিি হসিবেে বক্তৃতা করনে যশোর-৩ আসনরে সংসদ সদস্য কাজী নাবলি আহমদে। তনিি বলনে, একসময় বাংলাদশেকে কটাক্ষ করে বলা হতো তলাবহিীন ঝুড়।ি কন্তিু জননত্রেী শখে হাসনিার দৃঢ় নতেৃত্বে গত ১২ বছরে দশেে প্রভূত উন্নয়ন সাধতি হয়ছে।ে আজ ইউনস্কেো আমাদরে এলডসিি থকেে উন্নয়শীল দশেে রূপান্তররে আনুষ্ঠানকি ঘোষণা দয়িছে।ে আর এ কাজ সম্ভব হয়ছেে কবেল বঙ্গবন্ধু কন্যা জননত্রেী শখে হাসনিার কারণ।ে তনিি বলনে, গত ৫০ বছরে সারাবশ্বিে ৫টি দশে উন্নয়নশীল দশে হসিবেে জাতসিংঘরে চূড়ান্ত সুপারশি পয়েছে।ে যারমধ্যে বাংলাদশে অন্যতম। তনিি বলনে, ইতোমধ্যে আমরা এমডজিরি ৮টি সূচকে অগ্রগতলিাভ করছে।ি এখন টকেসই উন্নয়নরে লক্ষ্যে এগয়িে চলছে।ি তনিি উন্নয়নরে ধারা অব্যাহত রাখতে যশোর অঞ্চলে মাদক, সন্ত্রাসকে না এবং উন্নয়ন, স্বস্তি ও শান্তকিে হ্যা বলার জন্যে জলো পুলশিরে প্রতি উদাত্ত আহ্বান জানান। বঙ্গবন্ধুর কালজয়ী ভাষণরে কথা উল্লখে করে তনিি বলনে, ৭ র্মাচ একদনিে হয়ন।ি অনকেগুলো ধাপ পরেয়িে এসছে-ে ১৯৪৯, ১৯৫৪, ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬, ১৯৬৯, ১৯৭০ সালরে বভিন্নি ঐতহিাসকি ঘটনার প্রক্ষেতি।ে পৃথবিীর একটি মাত্র দশে, যা সৃষ্টি হয়ছেে একটি ভাষাকে রক্ষা করার জন্য।ে ভাষার অধকিার আদায়ে মানুষ প্রাণ দয়িছেনে। এই দশেে একজন মানুষরে বক্তৃতায় সাধারণ মানুষ যুদ্ধে ঝাপয়িে পড়ছে।ে সইে একজন হচ্ছনে জাতরিজনক বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমান। এ সময় আরো উপস্থতি ছলিনে জলো আওয়ামী লীগরে সভাপতি মুক্তযিোদ্ধা শহদিুল ইসলাম মলিন, মুক্তযিুদ্ধ চলাকালে বৃহত্তর যশোরে মুজবি বাহনিী (বএিলএফ) প্রধান আলী হোসনে মন,ি সাবকে সংসদ সদস্য মনরিুল ইসলাম মনরি, জলো পরষিদরে চয়োরম্যান সাইফুজ্জামান পকিুল, যশোর পৌরময়ের জহরিুল ইসলাম চাকলাদার রন্টেু প্রমুখ। অনুষ্ঠানরে শুরুতে রঙনি বলেুন উড়ানো এবং ককে কাটা হয়।
এর আগে সকাল আটটায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক র্অপণ করনে জলো প্রশাসক তমজিুল ইসলাম খান, জলো পরষিদ চয়োরম্যান সাইফুজ্জামান পকিুল ও পুলশি সুপার প্রলয় কুমার জোয়ারদার। এরপর একে একে পুষ্প র্অপণ করনে যশোর-৩ আসনরে সংসদ সদস্য কাজী নাবলি আহমদে, জলো আওয়ামী লীগরে সভাপতি শহদিুল ইসলাম মলিন, সাধারণ সম্পাদক ও যশোর-৬ আসনরে সংসদ সদস্য শাহীন চাকলাদার, যশোর বজ্ঞিান ও প্রযুক্তি যশোরে সাড়ম্বরে ঐতহিাসকি ৭ র্মাচ উদযাপনবশ্বিবদ্যিালয়রে ভসিি অধ্যাপক ডক্টর আনোয়ার হোসনে, সদর উপজলো চয়োরম্যান নুরজাহান ইসলাম নীরা, যশোর পৌরসভার নৌকা প্রতীকরে র্প্রাথী হায়দার গণি খান পলাশ, যশোর জলো, সদর ও পৌর শাখা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমকি লীগ, কৃষকলীগ, মহলিা আওয়ামী লীগ, মহলিা যুবলীগ, যবপ্রিবি ছাত্রলীগ, মুক্তযিোদ্ধা সংসদ, আনসার ও ভডিপিরি র্কাযালয়, জলিা স্কুল, প্রাথমকি শক্ষিা অফসি, গণর্পূত বভিাগ, বটিসিএিল, সরকারি এমএম কলজে, সরকারি মহলিা কলজে, সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়, পল্লী বদ্যিুৎ সমতি-ি১, সড়ক ও জনপথ বভিাগ, জলো শক্ষিা অফসি, পাসর্পোট অফসি, ওয়স্টে জোন পাওয়ার ডস্ট্রিবিউিশন, বসিকি যশোর, সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, বাংলাদশে কৃষি ব্যাংক, বদ্রিোহী সাহত্যি পরষিদ যবপ্রিব,ি যবপ্রিবি সাংবাদকি সমতি,ি প্রধান ডাকঘর, মহলিা বষিয়ক অধদিপ্তর, মুসলমি একাডমে,ি কারগিরি প্রশক্ষিণ কন্দ্রে, আব্দুর রাজ্জাক মউিনসিপ্যিাল কলজে, মডলে পলটিকেনকি ইন্সটটিউিট, সহযোগী মুক্তযিোদ্ধা সংসদ, শখে রাসলে জাতীয় শশিু কশিোর পরষিদ, জলো রজেস্টিশেন বভিাগ, এস এম সুলতান ফাইন র্আটস স্কুল, মুক্তযিুদ্ধ মঞ্চ, ডআিইকইেউ ফাজলি মাদ্রাসাসহ বভিন্নি শক্ষিাপ্রতষ্ঠিান, পশোজীবী, সামাজকি ও সাংস্কৃতকি সংগঠনরে নতেৃবৃন্দ। এরপর বলো ১১টায় শশিু একাডমেি যশোররে উদ্যোগে জলো প্রশাসকরে সভাকক্ষে আলোচনা, পুরস্কার ও সনদপত্র বতিরণ অনুষ্ঠতি হয়। জলো শশিু বষিয়ক র্কমকতা সাধন কুমার দাসরে সভাপতত্বিে অনুষ্ঠানে প্রধান অতথিরি বক্তৃতা করনে জলো প্রশাসক তমজিুল ইসলাম খান। বশিষে অতথিরি বক্তৃতা করনে স্থানীয় সরকার বভিাগরে উপপরচিালক হুসইেন শওকত ও জলো শক্ষিা অফসিার আব্দুল খালকে।
চত্রিাংকণ প্রতযিোগতিায় চারটি বভিাগে পুরস্কারপ্রাপ্তদরে মধ্যে রয়ছেনে ক বভিাগে প্রথম মাহমিা জামান কথা, দ্বতিীয় লাববিা জামান লবিা ও তৃতীয় র্উবশী তাসনমি রপন্তী, খ বভিাগে প্রথম তাওহীদা ইসলাম, দ্বতিীয় আনুশে আরাবী সকাল ও তৃতীয় কাজী জাহনি আজমাইন, গ বভিাগে প্রথম শখে সাময়িা ইমরানা দশিা, দ্বতিীয় ফাতনি আল সাদাব ও তৃতীয় নাজমুন নাহার এ্যান,ি ঘ বভিাগে (বশিষে চাহদিা সম্পন্ন শশিু) প্রথম ইসমত জাহান কনা, দ্বতিীয় ইকতদিার রশদি সয়িাম, বঙ্গবন্ধুর ঐতহিাসকি ৭ র্মাচরে ভাষণ পরবিশেন প্রতযিোগতিায় ক বভিাগে প্রথম সাদমান বশ্বিাস, দ্বতিীয় ইউসরা মানহা ও তৃতীয় আহনাম আবরার, খ বভিাগে প্রথম আফয়িা সাদয়িা, দ্বতিীয় আনশিা রহমান ও তৃতীয় কাজী জাহনি আজমাইন, গ বভিাগে প্রথম শখে সাময়িা ইমরানা দশিা, দ্বতিীয় আব্দুল্লাহ আল হারসি ও তৃতীয় শখে নশিাত নাজয়িা, আবৃত্তি প্রতযিোগতিায় ক বভিাগে প্রথম মাহমিা জামান কথা, দ্বতিীয় মোহরমিা হায়দার ও তৃতীয় নওশীন নাওয়াল প্রাপ্ত,ি খ বভিাগে প্রথম হৃদতিা বশ্বিাস ভূম,ি দ্বতিীয় সুরাইয়া জাহান অনন্য ও তৃতীয় আনুশহে আরাবী সকাল, গ বভিাগে প্রথম স্বাগতা বশ্বিাস প্রথা, দ্বতিীয় শখে সাময়িা ইমরানা দশিা ও তৃতীয় সৌভকি দাস স্বচ্ছ।