যশোরে স্কুল ও কলেজের শতাধিক শিক্ষার্থীর রোবট নিয়ে আনন্দ-আড্ডা

0
35

নিজস্ব প্রতিবেদক : যশোরে ব্যতিক্রমী আয়োজনে রোবট নিয়ে আড্ডা-আনন্দে মেতে উঠলো স্কুল ও কলেজের শতাধিক শিক্ষার্থী। রোবোটিক্স শিখন প্লাটফর্ম ‘রোবোআড্ডা’র আয়োজনে শিক্ষার্থীরা এই আড্ডা-আনন্দে মেতে উঠেছিল। বৃহস্পতিবার যশোরের ড. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের হলরুমে রোবোটিক্সের কর্মশালা ‘চলো রোবট নিয়ে জানি’ অনুষ্ঠিত হয়।
ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ জে.এম.ইকবাল হোসেনের সভাপতিত্বে কর্মশালার প্রধান অতিথি ছিলেন সরকারি মাইকেল মধুসূদন কলেজের সহকারী অধ্যাপক আইডিয়া’র প্রতিষ্ঠাতা হামিদুল হক শাহীন।
কর্মশালাটি সঞ্চালনা করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সামিয়াতুল খান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাজমুল আকাশ। কর্মশালায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং ‘আন্তর্জাতিক রোবটিক্স চ্যাম্পিয়নশিপ’এ বাংলাদেশের প্রতিনিধিত্বকারী প্রথম রানারআপ মিনহাজুল আবেদীন।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সামিয়াতুল খান জানান, রোবোআড্ডা মূলত একটি ই-লার্নিং প্লাটফর্ম যেখানে সারাদেশের শিক্ষার্থীদের রোবোটিক্স বিষয়ে শূন্য থেকে সর্বোচ্চ জ্ঞান বিতরণ করা হয়। সারাদেশে কর্মশালা আয়োজন করাসহ নিজেদের সাইট যঃঃঢ়ং://ৎড়নড়ধফফধ.পড়স.নফ -এ বিভিন্ন কোর্সের মাধ্যমে শিক্ষার্থীদের রোবোটিক্স শেখান তারা।
কর্মশালায় অংশ নেন যশোর জিলা স্কুল, যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন স্কুল, যশোর, কালেক্টরেট স্কুল, মিউনিসিপ্যাল প্রিপারেটরি স্কুল ও ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ বিজ্ঞান ক্লাবের শতাধিক শিক্ষার্থী। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা এই কর্মশালায় রোবট নিয়ে মজার ও চমকপ্রদ তথ্য অবহিত হন এবং রোবট ও বিজ্ঞানবিষয়ক আনন্দ আড্ডায় মেতে উঠেন।