যশোরে হঠাৎ শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

0
91

নিজস্ব প্রতিবেদকন : যশোরে হঠাৎ শিলাবৃষ্টিতে রবি মৌসুমের মুসুর, সবজি আমের মুকুল ও পানের বরজের ব্যাপক ক্ষতি হয়েছে। রোববার বিকাল সাড়ে ৪ টা সাড়ে ৫ টা পর্যন্ত এক ঘন্টায় জেলায় ১৩ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে। এ সময়ে বাতাসের গতিবেগ ছিলো ৩০ নটিক্যাল মাইল। যশোরে বিমান বাহিনী নিয়ন্ত্রিত আবহাওয়া অফিস সূত্র এ তথ্য জানা গেছে।
মণিরামপুরের রোহিতার কৃষক জহুরুল হক বলেন, এবার ঋতুর যে কখন কি পরিবর্তন হচ্ছে বুঝা যাচ্ছে না। রোববার বিকালে হঠাৎ বৃষ্টিতে মসুরের অনেক ক্ষতি হয়ে গেলো। সেই সাথে রবি মৌসুমের সবজির। বিশেষ করে পটলের। এখনো মাঠে যায়নি; তবে টিনের চালে যে পরিমাণ শিলা পড়েছে তাতে বুঝেছি ফসলের অনেকটাই ক্ষতি হবে। দেশের সবজি জোন খ্যাত সদরের চুড়ামনকাঠি এলাকার তোফায়েল হোসেন বলেন, সময়ে অসময়ে বৃষ্টিতে সবজি অনেক নষ্ট হয়েছে। তার মধ্যে আজ শিলাবৃষ্টিতেও সবজির অনেক ক্ষতি হয়ে গেল।
যশোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক( ভারপ্রাপ্ত) দিপাস্কর দাস বলেন, ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টির কারণে আমের মুকুল ও পানের বরজের ক্ষতি হয়েছে। আমরা ইতোমধ্যে খোঁজ নিয়ে জানতে পেরেছি শিলাবৃষ্টির কারণে জেলার সদর, বাঘারপাড়া, চৌগাছা, অভয়নগর ও মণিরামপুর উপজেলার বেশ কিছু এলাকার সবজি রবিমৌসুমের ফসল ও পানের বরজের ক্ষতি হয়েছে।
এছাড়া শার্শা ও ঝিকরগাছায় আমসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। এছাড়া জেলার অন্যান্য উপজেলাতেও কম-বেশি ক্ষতি হয়েছে। তবে ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে একটু সময় লাগবে বলে তিনি জানান।