যশোরে ১৪ কোটি টাকার স্বর্ণের বার ও ৩টি প্রাইভেটকারসহ ৬ স্বর্ণ পাচারকারী আটক

0
32

আশানুর রহমান আশা, বেনাপোল থেকে : যশোরে ১৪ কোটি টাকা মূল্যের (১৫.৮০০ কেজি ওজনের) ১৩৫ টি স্বর্ণের বার ও ৩ টি প্রাইভেটকারসহ ৬ স্বর্ণ পাচারকারী চক্রের সদস্যকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর যশোর ব্যাটালিয়ন এবং জেলা প্রশাসন যশোরের যৌথ অভিযানে আটক করেছে।

বুধবার (১ জুন) যশোর জেলার সদর থানাধীন বাহাদুরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলো, জাহিদুল ইসলাম, পিতা-আব্দুল জব্বার, গ্রাম-দূর্গাপুর, ডাক-বেনাপোল, থানা-বেনাপোল পোর্ট ও জেলা-যশোর (গাড়ির চালক) (২) নাজমুল হোসেন (২৫), পিতা-আতিয়ার রহমান, গ্রাম-পুটখালী, ডাক-বালুন্ডা, থানা-বেনাপোল পোর্ট ও জেলা-যশোর, মোঃ আরিফ মিয়াজী (৩৬), পিতা-রশিদ মিয়াজী, গ্রাম-ঘাগুরিয়া, ডাক-বাগানবাড়ী, থানা-মতলব উত্তর ও জেলা-চাঁদপুর,(গাড়ির চালক), (২) শাহ জালাল (৩২), পিতা-সিরাজুল বেপারী, গ্রাম ও ডাক-নৈয়ার, থানা-দাউদকান্দি ও জেলা-কুমিল্লা, আবু হায়াত জনি (২৮), পিতা-কামাল হোসেন, গ্রাম ও ডাক-বলশা, থানা ও জেলা-মাদারীপুর, (গাড়ির চালক), (২) রবিউল আলম রাব্বি (২৯), পিতা-মোঃ অলিউল্লাহ বেপারী, গ্রাম ও ডাক-মিঝমিঝি পূর্বপাড়া, থানা-সিদ্ধিরগঞ্জ ও জেলা- নারায়নগঞ্জ।

বিজিবি জানায়, গোপন সংবাদের ভিত্তিতে এবং বিজিবি’র যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি) এর অধিনায়ক লে. কর্নেল শাহেদ মিনহাজ ছিদ্দিকীর নির্দেশনায় অদ্য ০১ জুন ২০২২ তারিখ আনুমানিক ০১০০ ঘটিকায় অত্র ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অপস্ অফিসার এডি মোঃ সাজ্জাদ হোসেন এবং জেলা প্রশাসন, যশোরের একজন নির্বাহী ম্যাজিষ্টেটসহ যশোর জেলার সদর থানাধীন বাহাদুরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় এলাকায় বিজিবি একটি চৌকস আভিযানিক টহলদল ফাঁদ পেতে থাকে। পরবর্তীতে আনুমানিক ০৩০০ ঘটিকায় বাহাদুরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সম্মুখে সন্দেহভাজন ০৩টি প্রাইভেটকার ঢাকা মেট্টো-গ-২৬-৩৩৮৭ এলিয়ন (টয়োটা এলিয়ন), গাড়ির রং-মেরুন, ঢাকা মেট্রো-গ-২৬-৩৫৭৫, মডেল নাম- টয়োটা এলিয়ন, গাড়ির রং-সাদা ও ঢাকা মেট্রো-ম-০০-৭০২৫, মডেল নাম- টয়োটা করোলা এক্সিউ, গাড়ির রং-সিলভার কালার
থামিয়ে তল্লাশি করা হয়। আটককৃত ০৩টি প্রাইভেটকার হতে ০৬ জন স্বর্ণ পাচারকারী চক্রের সদস্যসহ (প্রতিটি প্রাইভেটকারের চালক ও ২য় আসনধারীসহ ০২জন করে) আনুমানিক ১৩,৫৮,৮০,০০০/- (তের কোটি আটান্ন লক্ষ আশি হাজার) টাকা মূল্যমানের ১৫.৮০০ কেজি ওজনের ১৩৫টি স্বর্ণের বার জব্দ করা হয়। উল্লেখ্য, যানবাহন তল্লাশিকালে দেখা যায় উক্ত স্বর্ণের বারগুলি প্রাইভেট কারের সম্মুখভাগে অভিনব কায়দায় প্রস্তুতকৃত বিশেষ বক্সে বহন করা হচ্ছিল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃত ব্যক্তিরা জানায় যে, তারা ঢাকা হতে স্বর্ণের বার সংগ্রহ করে ভারতে পাচারের উদ্দেশ্যে যশোর সীমান্ত এলাকায় নিয়ে যাচ্ছিল এবং উক্ত স্বর্ণের বিনিময়ে ইউএস ডলার নিয়ে ঢাকায় ফেরত যাওয়ার পরিকল্পনা ছিল।

আটককৃত স্বর্ণ, প্রাইভেটকারসহ আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের কাযক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানায় বিজিবি।