যশোরে ১৬মাছ চাষীকে সংবর্ধনা

0
442

নিজস্ব প্রতিবেদক : যশোরে মাছ উৎপাদনে বিশেষ অবদানের জন্য ৪ সমিতি ও ১৬ জনকে সম্মাননা জানানো হয়েছে। জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর যশোরের উদ্যোগে সোমবার দুপুরে জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনী দিনে এ সম্মাননা প্রদান করা হয়।

জিলা স্কুল অডিটোরিয়ামে পুরস্কার বিতরণ, আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাজেদুর রহমান খান। সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য দেন জেলা মৎস্য কর্মকর্তা ডক্টর শেখ শফিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বৃহত্তর যশোর জেলার মৎস্য চাষ উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক হরেন্দ্র নাথ সরকার ও যশোর বিএফআরআইয়ের স্বাদু পানি উপকেন্দ্রের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা শফিকুজ্জোহা।
আলোচনা করেন, জেলা হ্যাচারী মালিক সমিতির সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ফিরোজ খান, উপদেষ্টা সাইফুজ্জামান মজু, সাধারণ সম্পাদক জাহিদুর রহমান গোলদার ও জেলা মৎস্যচাষী কল্যাণ সমিতির সভাপতি মিজানুর রহমান বাবলু। সঞ্চালনা করেন যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আহসান হাবিব পারভেজ।
সম্মাননা প্রাপ্তরা হলেন মাছের গুনগত মানের রেনু উৎপাদনের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ব্যবহারের উদ্যোক্তা হিসেবে এ বছর জাতীয়ভাবে স্বর্ণপদকে ভূষিত হওয়ায় মধুমতি মৎস্য হ্যাচারির প্রোপাইটা একরামুল কবির ও জহুরুল ইকবাল, মৎস্য সম্পদ উন্নয়নে ব্যক্তির সমগ্র কর্মজীবনের অবদান স্বরূপ এবছর জাতীয়ভাবে রৌপ্য পদকে ভূষিত হওয়ায় ইউনাইটেড এক্সো ফিসারিজের প্রোপাইটার মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, রেনু উৎপাদনে আধুনিক উদ্যোক্তা (পানি রিসাইক্লিনিং) হিসেবে মাতৃ ফিস হ্যাচারি এন্ড ইন্টিগ্রেটেড ফার্মের জাহিদুর রহমান গোলদার, তেলাপিয়া রেনু উৎপাদনের হার বৃদ্ধির কলাকৌশল উদ্ভাবনে যশোর সদর মৎস্যবীজ উৎপাদ খামারের ক্ষেত্র সহকারী এএনএম লুৎফুল হাসান, পোনা উৎপাদনের সফলতার স্বীকৃতি স্বরূপ সোনা মৎস্য প্রজেক্টের প্রোপাইটার আতিয়ার রহমান টুটুল, মোল্যা ফিস নার্সারির প্রোপাইটার মাকিবুর রহমান, মৎস ও মৎস্যজাত পণ্য প্রক্রিয়াজাত ও রপ্তানিকরণে এমইউসি ফুডের শ্যামল দাস, রেনু উৎপাদনের সফলতার স্বীকৃতি স্বরূপ ঈভা ফিস হ্যাচারির ইন্দ্রজিত বর্মণ, ন্যাশনাল ফিস হ্যাচারির আমিরুল হক, আল্লার দান মৎস্য হ্যাচারির মশিয়ার রহমান, মনোসেক্স তেলাপিয়া মাছ উৎপাদনে শাহ আলী মৎস্য খামারের নুরুল ইসলাম বাবু, কৈ, শিং মাছ উৎপাদনে তরফদার মৎস্য চাষ প্রকল্পের মফিজুর রহমান, শাওন মৎস্য চাষ প্রকল্পের রেজাউর রহমান শাওন, রুই জাতীয় মাছ উৎপাদনে চৌগাছার ওলিয়ার রহমান, পাঙ্গাশ মাছ উৎপাদনে ঝিকরগাছার মোশাররফ হোসেন, কার্প নার্সারি ও চাষি সংগঠক হিসেবে মেসার্স মালগুনী মৎস্য খামারের মিজানুর রহমান বাবুল, বাওড় ব্যবস্থাপনা ও মাছ উৎপাদনে বুকভরা বাওড়, অভয়নগরের পুড়াখালী বাওড়, মণিরামপুরের হরিহরনগর বাওড় এবং সমাজ ভিত্তিক মাছ চাষ ব্যবস্থাপনায় মণিরামপুর নেহালপুর লখাইডাঙ্গা ফসল ও মৎস্য চাষ সমবায় প্রকল্প। প্রত্যেকেরই সম্মাননা স্মারক ও সনদ প্রদান করেন অতিথি বৃন্দ।
উল্লেখ্য ‘মাছ চাষে গড়বো দেশ; বদলে দেব বাংলাদেশ’ এমন প্রত্যয় ব্যক্ত করে ১৯ জুলাই সারা দেশের সাথে যশোরেও শুরু হয় জাতীয় মৎস্য সপ্তাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here