যশোরে ‘৩২-এর ক্রন্দন’ নাটক মঞ্চস্থ

0
90

নিজস্ব প্রতিবেদক : যশোরে আবারো বঙ্গবন্ধুর জীবন ও কর্ম অবলম্বনে নির্মিত ‘৩২-এর ক্রন্দন’ নাটক মঞ্চস্থ হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ১০ দিনব্যাপী ধারাবাহিক কর্মসূচির তৃতীয় দিন শুক্রবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ নাটক মঞ্চস্থ হয়।

যশোর জেলা শিল্পকলা একাডেমির প্রযোজনায় নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন কামরুল হাসান রিপন। এ নাটকে অভিনয় করেন যশোরের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীবৃন্দ।

নাটকে মহান স্বাধীনতা ও পঁচাত্তরের ১৫ আগস্টের বিভীষিকা তুলে ধরা হয়। তুলে ধরা হয় পঁচাত্তরে বেদনাবিধুর লোমহর্ষক ইতিহাস। মহান স্বাধীনতা সংগ্রামের মহানায়ক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার ষড়যন্ত্র বাস্তবায়নের দৃশ্যপট। তুলে ধরা হয় শিশু রাসেলসহ বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার লোমহর্ষক ঘটনা। নাটকের দৃশ্যবিন্যাসে উঠে আসে কিছু বিপথগামী চাকরিচ্যুত সেনা কর্মকর্তা সেদিন রাতে শুধু বঙ্গবন্ধুর বাড়িতেই হত্যাযজ্ঞ চালায়নি, শেখ ফজলুল হক মনি ও কৃষক নেতা সেরনিয়াবাতের বাড়িতেও ধ্বংসলীলা চালায়।

নাটক শেষে কলাকুশলীদের সাথে ফটোসেশনে অংশ নেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, স্থানীয় সরকার মন্ত্রণালয় যশোরের উপপরিচালক হুসাইন শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু প্রমুখ।