যশোর নিউমার্কেটে পুরাতন মার্কেট ভেঙ্গে ৫তলা আধুনিক ভবন নির্মাণ উদ্যোগে ব্যবসায়ীদের উদ্বেগ

0
292

নিজস্ব প্রতিবেদক : উচ্চ আদালতে আইনি প্রক্রিয়া চলাকালেই যশোর নিউমার্কেট ভবন বিক্রি ও সেখানে বহুতল ভবন নির্মাণের বিজ্ঞপ্তি প্রকাশ করায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন স্থানীয় ৯০ ব্যবসায়ী।

সোমবার প্রেসক্লাব যশোরে এক সংবাদ সম্মেলন করে ব্যবসায়ীরা তাদের উদ্বেগের কথা জানান।
সংবাদ সম্মেলনে গভর্নমেন্ট নিউমার্কেট দোকান মালিকদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন দেলোয়ার হোসেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দোকান মালিক সমিতির সভাপতি গোলাম সরওয়ার, সাধারণ সম্পাদক হেদায়েত হোসেন মিল্টন, কোষাধ্যক্ষ সোলাইমান, দেলোয়ার হোসেন, সাহাবুদ্দিন মুকুল, আবু তালেব, আব্দুল মান্নান, শেখ মোহাম্মদ সেকেন্দার আলী প্রমুখ।
লিখিত বক্তব্যে বলা হয়, ১৯৮৭ সাল থেকে সরকারি এই দোকান বরাদ্দ নিয়ে ৯০ জন ব্যবসায়ী ব্যবসা করছেন। সম্প্রতি ওই দোকান ভেঙে নতুন পাঁচতলা ভবন নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখানে দোকান বরাদ্দের জন্য সমহারে প্রতি বর্গফুট ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। কিন্তু যারা এখনো মার্কেটে ব্যবসা করছেন তাদের জন্য আলাদা কোনো সুযোগ সুবিধা নেই।
নিয়ম অনুযায়ী, নতুন ব্যবসায়ীদের সঙ্গে যারা দীর্ঘদিন এই মার্কেটে ব্যবসা করছেন তাদেরও একই হারে টাকা দিয়ে দোকান বরাদ্দ নিতে হবে। কিন্তু বর্তমান ব্যবসায়ীরা তাতে রাজি নন। এজন্য তারা উচ্চ আদালতে রিট পিটিশন করেছেন। উচ্চ আদালত গত ২৯ জানুয়ারি ভবনটির বিষয়ে রুল জারি করে চার সপ্তাহের মধ্যে জবাব দিতে নির্দেশ দেন। কিন্তু সংশ্লষ্ট কর্তৃপক্ষ রুলের জবাব দেওয়ার আগেই ভবন ভাঙা ও নতুন ভবন নির্মাণে দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ফলে উচ্ছেদ আতঙ্কের মধ্যে রয়েছেন ব্যবসায়ীরা।
ব্যবসায়ী নেতাদের দাবি, ‘আমাদের দাবি, দীর্ঘদিন ধরে যারা এই মার্কেটে ব্যবসা করছেন তাদের জন্য প্রতি বর্গফুট ১২ হাজার টাকার বদলে ছয় হাজার টাকা করতে হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here