যশোর নীলগঞ্জ মহাশ্মশান কমিটি বাতিল ও নতুন কমিটি গঠনের দাবীতে বিক্ষোভ মিছিল সমাবেশ

0
28

নিজস্ব প্রতিবেদক : নীলগঞ্জ মহাশ্মশান কমিটি বাতিল ও নতুন কমিটি গঠনের দাবীতে শুক্রবার এলাকা বাসি ফুঁসে উঠে । তারা সকালে বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ করেন। পরে জেলা পূজাউদযাপণ কমিটির নেতৃবন্দ তাদেরকে নতুন কমিটি গঠনের আশ্বাস দিলে তারা শান্ত হন।
এ বিষয়ে তারা জেলা পূজা উদযাপণ কমিটির নেতৃবৃন্দের কাছে শশ্মান কমিটি বিভিন্ন অনিয়ম,দুনর্ীতির বিষয়ে লিখিত অভিযোগ দিয়েছেন। তাতে উল্ল্যেখকরা হয়েছে এ শ্মশানে দীর্ঘ ১৯ বছর ধরে ক্ষমতা কুক্ষিগত করে রেখেছেন অসীম কুন্ডু। তিনি তার পছন্দমত লোক দিয়ে নামকাওয়াস্তে একটি কমিটি গঠন করে নেন। এ কমিটিতে এমন সদস্য আছেন, তারা জানেনও না। নীলগঞ্জ মহাশ্মশান যশোরের হিন্দু ধর্মাবলম্বীদের হৃদয়ের স্পন্দন। যেখানে তাদের আপনজনের শেষ ঠিকানা। এ শ্মশানের চিতার অবস্থা ভঙ্গুর। সংস্কারের কোনো উদ্যোগ নেই। শ্মশানে অফিসের নামে স্বেচ্ছাচারিতা কেন্দ্র স্থাপন করা হয়েছে। দীর্ঘ কয়েক বছর শ্মশানের আয়-ব্যয়ের কোনো হিসাব দেন না কমিটির নেতৃবৃন্দ। সম্প্রতি অসীম কুন্ডু তার কয়েকজন অনুসারীকে ডেকে ফের শ্মশান পরিচালনা কমিটি করেছেন। এ কমিটিতে এমন কয়েকজনকে অন্তর্ভুক্ত করা হয়েছে তারা এ কমিটির পদে থাকতে নারাজ। অবিলম্বে পকেট কমিটি ভেঙে সকলের উপস্থিতিতে সার্বজনিন কমিটি গঠন করতে হবে।
এরশশ্মানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।রক্ষা কমিটির আহবায়ক অশোক কুমার বোসের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা পূজা উপযাপন কমিটির সভাপতি দীপংকর দাস রতন, সহসভাপতি সুখেন মজুমদার, সাধারণ সম্পাদক তপন কুমার ঘোষ, সদর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রবীন পাল, সহসাংগঠনিক সম্পাদক শুভচক্রবর্তী শ্মশান রক্ষা কমিটর সদস্য সচিব উৎপল দে সদস্য শুকদেব দাস, উৎপল ঘোষ, আনন্দ দাঁ, বাবু হালদার, শুভাশীষ ভট্টাচাযর্য, সঞ্জয় সাহা, শুকুমার শিকদার, বিপ্লব রায় প্রমুখ।#