যশোর বোর্ডের এসএসসি পরীক্ষার ইংরেজির ৫০টি খাতা হারিয়ে যাওয়ার ১৩ ঘণ্টা পর উদ্ধার

0
48

নিজস্ব প্রতিবেদক : যশোর শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ইংরেজি প্রথমপত্রের ৫০টি খাতা হারিয়ে যাওয়ার প্রায় ১৩ ঘণ্টা পর পাওয়া গেছে। বুধবার সকালে যশোরের অভয়নগর উপজেলার রানাভাটা এলাকার এক ভ্যানচালকের বাড়ি থেকে খাতাগুলো উদ্ধার করা হয়। এর আগে, মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে ইংরেজি বিষয়ের পরীক্ষক স্কুলশিক্ষক এমএম বোরহান উদ্দীন খাতাগুলো নিয়ে বাড়ি ফেরার পথে মোটরসাইকেল থেকে খাতাগুলো হারিয়ে ফেলেন। এমএম বোরহান উদ্দীন যশোরের অভয়নগর উপজেলার শংকরপাশা মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের শিক্ষক।

সূত্র জানায়, যশোর শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ইংরেজি প্রথম পত্রের ৫০টি খাতার একটি বান্ডেল মঙ্গলবার রাতে মোটরসাইকেলে বাড়ি ফিরছিলেন পরীক্ষক এম এম বোরহান উদ্দীন। পথে নওয়াপাড়া-ধোপাদি সড়কে কোন এক স্থানে তার মোটরসাইকেল থেকে পড়ে যায়।১৩ ঘণ্টা পর বুধবার সকাল সাড়ে ৯টার দিকে নওয়াপাড়া শহরের জগবাবুর মোড় এলাকায় থেকে এক ভ্যান চালকের বাড়ি থেকে তিনি নিজেই উদ্ধার করেন।

পরীক্ষক স্কুলশিক্ষক এমএম বোরহান উদ্দীন বলেন, মূল্যায়নের জন্য আনা এসএসসি পরীক্ষার ইংরেজি বিষয়ের খাতার মধ্য থেকে ৫০টির একটি বান্ডিল মঙ্গলবার রাত হারিয়ে দিশাহারা হয়ে পড়েন তিনি। বিষয়টি জানাজানি হলে তোলপাড় শুরু হয় স্থানীয় শিক্ষক মহলের মধ্যে। ভয়ে তিনি বোর্ড বা থানাতে জানাননি। তবে স্থানীয় মাধ্যমে খোঁজ খবর নিতে থাকি। পরে জানতে পারি এক ভ্যানচালক খাতাগুলো পেয়ে তার বাড়িতে তুলে রাখে। খাতাগুলো পেয়ে যেন আমি হাফ ছেড়ে বেঁচেছি।
এ বিষয়ে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, খাতা হারানো বা উদ্ধারের বিষয়ে কোনো শিক্ষক আমাদের কোন তথ্য জানাননি। সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি জেনেছি। তবে এ ধরনের ঘটনায় থানায় অভিযোগ দেয়ার নিয়ম আছে। আমরা বিষয়টি খতিয়ে দেখব।