যশোর শহরের গলার কাটা যখন ফুটপাত তখন উচ্ছেদ অভিযানে প্রশাসন

0
95

ডি এইচ দিলসান : যশোর শহরের মাত্রাতিরিক্ত যানজটে নাকাল যশোরবাসী। আর এর বড় কারন হলো ফুটপাত দখল। একদিকে ফুটপাত বন্ধ অন্যদিকে অতিরিক্ত রিক্সা আর ইজিবাইক, পথচারীদের জন্য যেন উভয়সংকট। এ সংকট থেকে পরিত্রানের জন্য বারবার ফুটপাত দখলমুক্ত করা হলেও পরদিন থেকে আবারও দখল হয়ে যায়। এ দখলের কারন অনুসন্ধানে দেখা গেছে রাজনৈতিক ছত্রছায়ায় থাকা কিছু ব্যক্তির ইন্ধনেই মৌসুমি ব্যবসায়ীরা ফুটপাতে বসে ব্যবসা পরিচালনা করেন। বিনিময়ে প্রতিদিন আকার ভেদে দোকানীরা ১০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত চাদা পরিশোধ করেন। এহেন অবস্থায় যশোর যশোরবাসী ইজিবাইক আর রিক্সার চাপে পিস্ট তখন কিছুটা হলেও সস্তির খবর দিলেন পৌরসভা। বুধবার দিনভর যশোর পৌরসভার উদ্যোগে শহরে ফুটপাতের অবৈধ দখলদার উচ্ছেদ করা হয়েছে।
পথচারীর নিরাপদে চলাচল করার জন্য অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান। তিনি বলেন, এ উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।
পৌরসভার সহকারী প্রকৌশলী বি এম কামাল আহমেদ বলেন, সকালে শহরের মুজিব সড়কে উচ্ছেদ অভিযান শুরু করা হয়। ওই সড়কের ফুটপাতের ওপর থেকে অবৈধ দোকানপাট উচ্ছেদ করা হয়। একই সঙ্গে পৌরসভার পক্ষ থেকে দখলদারদের মৌখিক নোটিশ করা হয়। তারা যদি আবারও ফুটপাত দখল করে দোকান বসায় পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান বলেন, পথচারীর নিরাপদে চলাচল করার জন্য অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এবার উচ্ছেদ করার পর দখল হওয়ার কোনো সুযোগ নেই। প্রতিনিয়ত অভিযান চলবে। সেইসঙ্গে আইনি ব্যবস্থা নেওয়া হবে।