যশোর শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ৮০.৪ শতাংশ ,১৫০ স্কুলে শতভাগ পাশ

0
510

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর যশোর শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ৮০ দশমিক ০৪ শতাংশ। গত বছর যা ছিল ৯১ দশমিক ৮৫ শতাংশ। একইসঙ্গে কমেছে জিপিএ ৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যাও। এ বছর জিপিএ ৫ পেয়েছে ছয় হাজার ৪৬০ জন। গত বছর পেয়েছিল নয় হাজার ৪৪৪ জন। চলতি বছর জিপিএ- ৫ পেয়েছে ছেলে তিন হাজার ৫২৪ জন ও মেয়ে দুই হাজার ৯৩৬ জন। বৃহস্পতিবার দুপুরে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলন করে এ তথ্য দেন শোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধবচন্দ্র রুদ্র।
এবার যশোর বোর্ডে দুটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে একজনও পাশ করেনি। স্কুল দুটি হলো, বাগেরহাট জেলার মোরেলগঞ্জের আব্দুল আজিজ সেকেন্ডারি স্কুল এবং সাতক্ষীরা জেলার তালা উদয়ন স্কুল। এ দুটি প্রতিষ্ঠান থেকে যথাক্রমে পাঁচ ও চারজন শিক্ষার্থী পরীক্ষায় বসেছিল। এছাড়া বোর্ডের অধীনে এবার ১৫০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী পাশ করেছে।
যে দুটি প্রতিষ্ঠান থেকে কোনো পরীক্ষার্থী পাশ করেনি, সে দুটির স্বীকৃতি বাতিল এবং এমপিওর ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে বলে জানিয়েছেন যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধবচন্দ্র রুদ্র। তিনি আরো বলেন খাতা মূল্যায়নের ক্ষেত্রে নির্ভরযোগ্য নম্বর প্রদানের বাধ্যবাধকতার কারণে শুধু যশোর নয়, সারাদেশেই এবার এসএসসির পাশের হার বেশ কমেছে। তাছাড়া পদার্থবিজ্ঞান আর গণিত পরীক্ষার এমসিকিউ’র (মাল্টিপল চয়েস কোশ্চেন) দুর্বোধ্যতার কারণে অনেকে পাশ করলেও ভালো ফল হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here