যশোর সদর ও বাঘারপাড়ায় উপনির্বাচন কাল

0
155

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে যশোর সদর উপজেলার ভাইসচেয়ারম্যান ও বাঘারপাড়া উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচন। নির্বাচন উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা নির্বাচন অফিস। নির্বাচন অনুষ্ঠিত হওয়ার লক্ষ্যে আজ বুধবার ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী কেন্দ্রে পাঠানো হবে বলে জানান জেলা রিটার্নিং অফিসার। নির্বাচনে দুই উপজেলায় ১২৯ ভোট কেন্দ্র ঝূঁকিপূর্ণ বলে জানান ডিএসবি পরিদর্শক। এর মধ্যে সদর উপজেলায় ৮৬টি কেন্দ্র ঝূঁকিপূর্ণ ও বাঘারপাড়ায় ঝুঁকিপূর্ণ কেন্দ্র ৪৩টি। এদিকে প্রার্থীরা গতকাল মঙ্গলবার শেষ প্রচারণা চালিয়েছেন।

সদর উপজেলার ভাইসচেয়ারম্যান পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের দুই প্রার্থী। এরা হলেন কলস মার্কায় জোৎস্না আরা মিলি ও হাঁস মার্কায় অ্যাডভোকেট সেতারা খাতুন। এ দুই প্রার্থীর মধ্যে অ্যাডভোকেট সেতারা খাতুন এর আগে একবার সদর উপজেলায় ভাইসচেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। নতুন প্রার্থী জোৎস্না আরা মিলি। তিনি যশোর জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এ উপজেলায় মোট ভোটার ৫লাখ ৬০ হাজার ৫৬৭। এদিকে বাঘারপাড়ায় প্রতিদ্বন্দ্বিতা করছেন তিন প্রার্থী। এরা হলেন আওয়ামী লীগের নৌকা মার্কায় ভিক্টোরিয়া পারভীন সাথী। তার স্বামী কাজল বাঘারপাড়া উপজেলা চেয়ারম্যান থাকা অবস্থায় সড়ক দুর্ঘটনায় মারা যান। তার মৃত্যুতে শূন্য হওয়া উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন করছেন সাথী। বিরোধী প্রার্থী আনারস মার্কায় দিলু পাটোয়ারি ও বিএনপির ধানের শীষ মার্কায় প্রার্থী শামসুর রহমান। এ উপজেলায় ভোটার ১ লাখ ৭৩ হাজার ৭৭৯ জন।

জেলা নির্বাচন অফিস সূত্র জানিয়েছে,সদর উপজেলা ১৭৫টি কেন্দ্রে বুথ সংখ্যা ১ হাজার ৩১৩টি। ১৭৫টি কেন্দ্র দায়িত্ব পালন করবে ১৭৫ জন প্রিজাইডিং অফিসার, ১ হাজার ৩১৩টি দায়িত্ব পালন করবেন ১ হাজার ৩১৩ জন সহকারি প্রিজাইডিং অফিসার ও প্রতিটি বুথে ২জন করে পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

বাঘারপাড়া ৬৩ কেন্দ্রে বুথ রয়েছে ৪২৪টি। এর মধ্যে ৬৩ কেন্দ্রে ৬৩ জন প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন করবেন। ৪২৪ টি বুথে দায়িত্ব পালন করবেন ১জন করে সহকারী প্রিজাইডিং অফিসার ও প্রতিটি বুথে ২জন করে পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। ডিএসবির পরিদর্শক মসিউর রহমান জানান সদর উপজেলায় ১৭৫টি কেন্দ্রের মধ্যে ৮৬টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ ও বাঘারপাড়ায় ৬৩টি কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ কেন্দ্র ৪৩টি।

জেলা রির্টানিং অফিসার হুমায়ুন কবীর জানান, নির্বাচন কমিশনের নির্দেশ মোতাবেক আজ বুধবার নির্বাচনী সামগ্রী কেন্দ্রে পাঠানো হবে। এসব সামগ্রীর সাথে ব্যালট পেপারও থাকবে। এর আগের উপজেলা নির্বাচনে ব্যালট পেপার নির্বাচনের দিন সকালে পাঠানো হয়েছিল।

বাঘারপাড়া থেকে নিজস্ব প্রতিবেদক ইকবাল কবির জানিয়েছেন, বিএনপি মনোনীত প্রার্থী শামছুর রহমান অভিযোগ করেছেন ‘বিএনপির ভোটারদের বিভিন্নভাবে ভয়ভীতি দেখানো হচ্ছে। তারা যেন কেন্দ্রে না আসতে পারে তার সব ব্যবস্থা করছে নৌকার নির্বাচনী নীতি নির্ধার করা। সুষ্ঠু ভোট হলে ধানের শীষের বিজয় হবেই।’ আওয়ামী লীগের প্রার্থী ভিক্টোরিয়া পারভীন সাথী জানিয়েছেন, তার প্রায়ত স্বামী নাজমুল ইসলাম কাজল বাঘারপাড়ার মাটি ও মানুষের সাথে মিশে আছেন। তিনি শুধু নিজ দলের মধ্যেই জনপ্রিয় ছিলেন না। ভিন্ন রাজনৈতিক মতাদর্শের মানুষের কাছেও তিনি সমান জনপ্রিয় ছিলেন। এ কারণে তিনিও জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি।

আনারস প্রতীকের প্রার্থী দিলু পাটোয়ারি জানিয়েছেন, বিএনপি জামায়াতের ভোটাররা মাঠে না আসলেই তিনি জয়লাভ করবেন। কারণ আওয়ামী লীগের বেশিরভাগ ভোটরা তার সাথে রয়েছেন।