যশোর ২৫০ শয্যা হাসপাতালে অ্যান্টিজেন পরীক্ষা শুরু আজ, মিলেছে ৫শ’ কিট

0
74


নিজস্ব প্রতিবেদক : যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে কোভিড-১৯ নভেল করোনাভাইরাস শনাক্তের জন্য অ্যান্টিজেন পরীক্ষার জন্য প্রথম দফায় ৫শ’ কিট পেয়েছে কর্তৃপক্ষ। এ তথ্য নিশ্চিত করে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আরিফ আহমেদ জানান, শনিবার সকাল থেকে এখানকার প্যাথলজি বিভাগে করোনা সন্দিগ্ধদের অ্যান্টিজেন পরীক্ষা শুরু করা হবে। যারা ৭ দিন ধরে জ্বর, সর্দি, কাশিসহ করোনার অন্যান্য উপসর্গে ভুগতেছেন শুধুমাত্র তাদের এই পরীক্ষা করা হবে। সরকারি খরচ হিসেবে প্রতি রোগীকে দিতে হবে ১শ’ টাকা।
ডা. আরিফ আহমেদ আরো জানান,হাসপাতালের করোনা ইউনিটে দায়িত্বে থাকা মেডিকেল অফিসার ডা. অনুপম দাসের নেতৃত্বে প্রশিক্ষিত ৩ জনের একটি দল রোগীদের অ্যান্টিজেন পরীক্ষা কার্যক্রম পরিচালনা করবেন। অন্য দুইজন হলেন হাসপাতালের মেডিকেল টেকনোলজিস্ট ল্যাব গোলাম মোস্তফা সহকারী টেকনোলজিস্ট মোজাম্মেল হোসেন।
হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায়জানান, হাসপাতালে অ্যান্টিজন পরীক্ষার ব্যবস্থা হওয়ায় রোগীরা নমুনা দেয়ার ২০ মিনিটের মধ্যে নিশ্চিত হতে পারবেন তিনি করোনায় আক্রান্ত কিনা। নুমনা দেয়ার পর আর ২/৩ দিন অপেক্ষা করতে হবেনা। তত্ত্বাবধায়ক আরো জানান, সকাল সাড়ে ১০ টায় স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক যশোরসহ ১০ জেলার হাসপাতাল কর্তৃপক্ষ ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সাথে প্রথমে জুম মিটিং করবেন। তারপর তিনি যশোরসহ ১০ জেলার হাসপাতালে অ্যান্টিজেন পরীক্ষা কার্যক্রমের উদ্বোধন করবেন। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, যারা করোনায় আক্রান্ত, অ্যান্টিজেন পরীক্ষায় তাদের ফলাফল নিশ্চিত পজেটিভ আসবে। তবে পরীক্ষা যাদের নেগেটিভ আসবে তাদের নমুনা ফের পরীক্ষার জন্য যশোর বিজ্ঞান ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টারে পাঠানো হবে। সিভিল সার্জন আরো জানান, অ্যান্টিজেন পরীক্ষার জন্য প্রথম দফায় ৫শ’ কিট পাঠিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দ্বিতীয় দফায় আরো বেশি কিট মিলবে বলে আশাবাদী সিভিল সার্জন।