যুক্তরাষ্ট্রের সঙ্গে মৈত্রী ভেঙে রাশিয়া থেকে তেল কিনছে জাপান

0
95

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্র দেশগুলোর বেধে দেয়া দাম লঙ্ঘন করেই রাশিয়া থেকে তেল আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে জাপান।

গত রবিবার মার্কিন প্রভাবশালী পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এবং তার ইউরোপীয় মিত্ররা মিলে রাশিয়ার তেলের দাম প্রতি ব্যারেল সর্বোচ্চ ৬০ ডলার ঠিক করে দিয়েছিল এবং শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি সেভেন তা অনুমোদন করে। কিন্তু জাপান তার তেল চাহিদা পূরণ করার জন্য এখন আর সেই দামের তেল কেনার জন্য বসে না থেকে রাশিয়া থেকে বেশি দামেই তেল কিনবে।
প্রতিবেদনে আরও বলা হয়েছে, রাশিয়া থেকে বেশি দামে তেল কেনার ব্যাপারে জাপানকে সম্মতি দিয়েছে খোদ মার্কিন সরকার। এ প্রেক্ষাপটে ধারণা করা হচ্ছে রাশিয়া থেকে তেল নিলে জাপান জোরালোভাবে ইউক্রেনকে আর সমর্থন দিতে পারবে না।

ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে ইউরোপের অনেক দেশ রাশিয়া থেকে তেল ও গ্যাসের আমদানি কমিয়ে দিলেও জাপান সারা বছর রাশিয়া থেকে তার চাহিদামতো গ্যাস আমদানি করেছেন। জাপান হচ্ছে জি-সেভেন এর একমাত্র সদস্য দেশ যারা ইউক্রেনে মারণাস্ত্র পাঠায়নি।

এরইমধ্যে গত রবিবার ওপেক প্লাস নতুন করে তেলের উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে। এতে যেমন আন্তর্জাতিক বাজারে তেলের ঘাটতি দেখা দেবে তেমনি দামও বেড়ে যাবে। সেক্ষেত্রে রাশিয়া হতে পারে জাপানের জন্য তেল আমদানির নির্ভরযোগ্য দেশ।

সূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল