যুদ্ধবিরতি কিংবা মারিউপোলে মানবিক করিডোরের চু্ক্তি ছাড়াই রাশিয়া-ইউক্রেনের শান্তি আলোচনা সমাপ্ত

0
99

নিজস্ব প্রতিবেদক : ইউক্রেনে রুশ সামরিক অভিযানের ১৫তম দিনে বৃহস্পতিবার তুরস্কের আন্তালিয়া শহরে শান্তি আলোচনায় বসেন রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী। তবে শান্তি আলোচনা কোনো ধরনের বড় সমঝোতা ছাড়াই শেষ হয়েছে। খবর গার্ডিয়ানের।

খবরে বলা হয়, তুরস্কের মধ্যস্থতায় আন্তালিয়া শান্তি আলোচনা নিয়ে আশাবাদ তৈরি হয়। এই আলোচনার মধ্য দিয়ে স্থায়ী যুদ্ধবিরতির দরজা খুলবে বলে আশা প্রকাশ করেছিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আরেক পক্ষ ইসরায়েলও এই আলোচনা নিয়ে আশাবাদী ছিল।

কিন্তু কোনো ধরনের যুদ্ধবিরতি কিংবা মারিউপোলে মানবিক করিডোরের চু্ক্তি ছাড়াই আলোচনা শেষ হয়েছে।
আলোচনা পরবর্তী সংবাদ সম্মেলনে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী কুলেবা বলেন, ২৪ ঘণ্টা যুদ্ধবিরতির বিষয়ে কোনো অগ্রগতি হয়নি, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ মারিউপোলে মানবিক করিডোরের প্রতিশ্রুতি দেননি। হয়তো সিদ্ধান্ত নেওয়ার অন্য কেউ আছেন।

ইউক্রেনের এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, আলোচনায় বসা সহজ নয়। তবে এই ধরনের আলোচনায় তিনি ফের বসার বিষয়ে তার আগ্রহ প্রকাশ করেন।

এদিকে, শান্তি আলোচনার আগের রাতেও ইউক্রেনে রুশ হামলা অব্যাহত ছিল। গতকাল ইউক্রেনের মারিউপল শহরে হাসপাতালসহ বিভিন্ন স্থাপনায় হামলা চালায় রাশিয়া। হাসপাতালে হামলার ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সূত্র: আল জাজিরা, গার্ডিয়ান