যুদ্ধের জন্য বিমানবাহিনীকে শক্তিশালী করছে চীন

0
185

ম্যাগপাই নিউজ ডেক্স : যুক্তরাষ্ট্রকে মোকাবেলা করতে বিমানবাহিনীকে আরও শক্তিশালী করছে চীন। বিতর্কিত দক্ষিণ চীন সাগরসহ ওই অঞ্চলে ক্রমশ শক্তি বাড়াচ্ছে মার্কিন সামরিক বাহিনী। ফলে জটিল হয়ে উঠছে ওই এলাকার পরিবেশ। পাশাপাশি, যে কোনও ধরণের হুমকি মোকাবেলায় চীনের সশস্ত্র বাহিনীকে আরও জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে বেজিং সরকার। চীনের সরকারি দৈনিক চায়না ডেলিতে সম্প্রতি এমনটাই জানানো হয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চীনের সামরিক মহড়া দিনে দিনে আরও শক্তিশালী করা হচ্ছে। মহড়ায় কমান্ডার এবং পাইলটদের বাস্তব যুদ্ধক্ষেত্র ভিত্তিক পরিস্থিতি মুখে ঠেলে দেওয়া হচ্ছে। এই অবস্থায় তাদেরকে বিজয়ী হওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করার নির্দেশ দেওয়া হচ্ছে বলেও খবরে উল্লেখ করা হয়। এছাড়া, চীনা বিমান বাহিনীর যুদ্ধ এবং বোমারু বিমান ইউনিটগুলোর জন্য অবাধ যুদ্ধকালীন মহড়া, তাজা-গুলি ব্যবহার করে হামলার অনুশীলন, সাগরে দূরপাল্লার টহল দেওয়া নিয়মিত বিষয়ে হয়ে উঠেছে।

সমন্বিত অপারেশনের অংশ হিসেবে একাধিক বিমান ইউনিটের এবং বিভিন্ন ধরণে বিমানের অংশ গ্রহণের বিষয়টিও স্বাভাবিক ঘটনায় পরিণত হয়ে উঠেছে। চীনা বিমান বাহিনীর মহড়া আগের চেয়ে কঠিন করা হচ্ছে এবং পাইলটদের সক্ষমতাও উল্লেখযোগ্য ভাবে বাড়ছে। পাশাপাশি, চীন তার সামরিক প্রযুক্তি উন্নয়নেরও সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, ২৩ লাখ সেনা নিয়ে গঠিত চীনের বাহিনীকে বিশ্বের সবচেয়ে বড় সেনাবাহিনী বলে মনে করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here