যেভাবে সুপার টুয়েলভে যেতে পারে বাংলাদেশ

0
66

অনলাইন ডেস্ক : বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেট র‌্যাংকিংয়ের ষষ্ঠ অবস্থানে রয়েছে বাংলাদেশ। অথচ এই দলটির এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে যাওয়া নিয়েই সংশয় দেখা দিয়েছে।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের শুরুতেই অঘটনের শিকার বাংলাদেশ। ১৪১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে স্কটল্যান্ডের কাছে ৬ রানে হেরে গেছে টাইগাররা।

এখন গ্রুপের অপর দুই দল ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে জয়ের বিকল্প কিছু নেই। সে সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকেও। কারণ ওমান এবং স্কটল্যান্ডের অন্তত আরও একটি করে ম্যাচ জয়ের সম্ভাবনা আছে। সে ক্ষেত্রে বাংলাদেশ ২টা জিতলে তিন দলের পয়েন্ট হয়ে যাবে সমান ৪ করে। তখন, রান রেটে যারা এগিয়ে থাকবে, তারাই যাবে সুপার টুয়েলভে।
অন্যদিকে, স্কটল্যান্ড যদি তিন ম্যাচেই জিতে যায়, বাংলাদেশ যদি দুই ম্যাচ জেতে, তাহলে হয়তো মাহমুদউল্লাহ রিয়াদরা গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারবে না, রানারআপ হয়েই উঠতে পারবে সুপার টুয়েলভে।

তবে বাংলাদেশ যদি কোনোভাবে মঙ্গলবার ওমানের কাছে হেরে যায়, তাহলে সুপার টুয়েলভে খেলা ছাড়াই ফিরে আসতে হবে দেশে। তাই গ্রুপ ‘বি’তে নিজেদের দ্বিতীয় ম্যাচে সহ-আয়োজক ওমানের বিপক্ষে ম্যাচটি টাইগারদের জন্য মহাগুরুত্বপূর্ণ। বাংলাদেশের জন্য ম্যাচটি বাঁচা-মরার লড়াই।

ওমানের বিপক্ষে ‘বাঁচা-মরার’ ম্যাচে কিছু ক্ষেত্রে পরিবর্তন আনা প্রয়োজন বলে মনে করেন টাইগার অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।