রক্তচাপ নিয়ন্ত্রণ করে খেজুর

0
269

সাস্থ্য ডেস্ক: অনেকেই উচ্চ রক্তচাপে ভুগছেন। রক্তচাপ নিয়ন্ত্রণ আনতে খাদ্য তালিকা থেকে অনেক খাবার কাটছাট করেছেন। কিন্তু আপনি খাবার খেয়েও রক্তচাপ রাখতে পারেন নিয়ন্ত্রণে। এমনই একটি খাবার খেজুর। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকরী।

উচ্চ রক্তচাপ হল সেই রোগ, যেখানে ধমনী দিয়ে স্বাভাবিকের থেকে বেশি গতিতে রক্ত প্রবাহ হতে থাকে। ফলে আর্টারির দেওয়ালে মারাত্মক চাপ পরে। আর এমনটা যদি দীর্ঘদিন ধরে হতে থাকে, তাহলে কিন্তু বেজায় বিপদ! সেক্ষেত্রে হার্ট অ্যাটাক এবং স্ট্রোক সহ একাধিক মারণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

অনেক কারণ এই রোগ হতে পারে। তবে মূল কারণ হল জীবনযাত্রা। সেই সঙ্গে অনিয়ন্ত্রিত জীবনযাপনও এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে খেজুর খান। পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করলে এবং ডায়েটের দিকে নজর রাখলে অল্প দিনেই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে চলে আসতে শুরু করে।

কেন এমনটা হয় জানেন? কারণ খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন এ এবং অ্যান্টি-অক্সিডেন্ট। এই সবকটি উপাদান রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে দৃষ্টিশক্তির উন্নতিতে, কনস্টিপেশন সারাতে এবং কোষের কর্মক্ষমতা বাড়াতেও এই উপাদানগুলির কোনও বিকল্প হয় না বললেই চলে।

এখানেই শেষ নয়, খেজুরে উপস্থিত ম্যাগনেসিয়াম ধমনীদের ইলাস্ট্রিসিটি বাড়িয়ে দেয়। ফলে ব্লাড ফ্লো স্বাভাবিক হতে শুরু করে। যে কারণে রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসতে সময়ই লাগে না।

এখন প্রশ্ন হল কীভাবে এক্ষেত্রে খেজুরকে কাজে লাগাতে হবে? প্রতিদিন সকালে খালি পেটে তিনটা খেজুর খেতে হবে। খেজুর খাওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই ১ গ্লাস গরম পানি পান করতে হবে। টানা একমাস এই ভাবে খেজুর এবং গরম পানি পান করলে দারুন উপকার পাবেন। যদি খেজুর খেতে মন্দ না লাগে তাহলে এক মাসের পরেও খেয়ে যেতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here