রক্ষক যখন ভক্ষক!

0
521

নিকজস্ব প্রতিবেদক: রূপদিয়ায় এক মসজিদের ১ একর ৪৫ শতক জমি গোপনে বন্ধক রেখে আড়াই লাখ টাকা পকেটস্থ করছে সভাপতি। এলাকাজুড়ে সমালোচনার ঝড়।

রাসেল মাহমুদ, রূপদিয়া থেকে ॥ যশোর সদর উপজেলার হাটবিলা-বয়রাতলা জামে-মসজিদের -১ একর ৪৫ শতক জমি প্রায় ২০ বছর ধরে কুক্ষিগত করে রেখেছে স্বঘোষিত এক সভাপতি। কমিটির অন্য সদস্যদের অজান্তে প্রায় দুই বছর পূর্বে গোপনে মসজিদের জমিটি অন্যত্রে বন্ধক রেখে ২-লাখ ৫০-হাজার টাকা পকেটস্থ করেছে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি ইয়াহিয়া অরপে এহিয়ার।

এছাড়া মসজিদ থেকে গোপনে নিজ বাড়িতে বিদ্যুৎ সংযোগ নিয়ে ৫ হাজার টাকা বিল বকেয়া করে নানা সমালোচনায় আসেন বিতর্কিত ওই সভাপতি। এনিয়ে মসজিদ পরিচালনা কমিটির অন্য সদস্য, মুসল্লি ও মহল্লাবাসীর মাঝে ব্যাপক ক্ষেভের সঞ্চারন দেখা দিয়েছে।

এঘটনায় গত শুক্রবার জুম্মার নামাজ শেষে বিতর্কিত সভাপতি ইয়াহিয়া মুসল্লিদের জনরোষে পড়েন। কাউকে না জানিয়ে মসজিদের সম্পত্তি অন্যত্রে বন্ধক রেখে টাকা আত্বসাৎ ও মসজিদ থেকে নিজ বাড়িতে বিদ্যুৎ সংযোগ নিয়ে চার মাসে ৫ হাজার টাকা বিল বকেয়া করার ঘটনায় কমিটির অন্য সদস্য ও মুসল্লিদের সাথে বাকবিতন্ড ও হাতাহাতির ঘটনা ঘটে। এনিয়ে মুসল্লি ও ওই প্রতারক সভাপতি ইয়াহিয়া অরপে এহিয়ারের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

এবিষয়ে এলাকাবাসী জানান- ১৯৯৪ সালে ২২৩ নং মুনসেফপুর মৌজায় সাবেক দাগ-১৪৫০ ও বর্তমান ২৩৯৫,২৩৯৬ নং- দাগে হাটবিলা গ্রামের মৃত- তবজেল আলী আটটার ছেলে সৈয়দ আলী আটটা ০২/০৫/১৯৭৯ সালে দলিল নং- (৯১৬৮) ১ একর ৪৫ শতক জমি ভবিষৎএ আর্থিক অনাটনের কথা চিন্তা ও নৈতিক দায়িত্বর কথা মনে করে ১ একর ৪৫ শতক ধানি শ্রেণীর জমি মসজিদটির নামে দান করে দেন যার খতিয়ান সি,এস নং-৭৮৩, জরিপ নং- ১২৬৯।

এতে শর্ত থাকে উক্ত মসজিদ কলপে জমি চাষ আবাদ করা বর্গা দেওয়া ইত্যাদি সহ মসজিদ কমিটি আলোচনায় হতে হবে। এছাড়া ভবিষৎএ দাতা সৈয়দ আলী আটটার অবর্তমানে বংশধর গণের মধ্যে যিনি ধর্ম শিক্ষায় শিক্ষিত হইবেন তখন তিনি এই মসজিদের ক্ষেদমত বা রক্ষনাবেক্ষন করবেন। পরবর্তিতে বংশধরের মধ্যে উপযুক্ত লোক না পাওয়া যায় বা তার প্রতি অবহেলা দেখায় তবে গ্রামের মধ্যে উপযুক্ত মুসল্লী দ্বয়ের মধ্যে কমিটি নির্বাচিত কওে সেই কমিটির নির্দেশ বা পরামর্শ মোতাবেক মসজিদেও কার্যক্রম পরিচালনা করবেন।

কিন্তু বর্তমান কমিটির সভাপতি এত বছর যাবদ দূর্ণিতী করেও নিজ পদ ছাড়তে না রাজ প্রতিবাদ করলে মসজিদে না আশার নির্দেশ দেন দূর্ণিতীগ্রস্থ বর্তমান সভাপতি ইয়াহিয়া অরপে এহিয়ার। মসজিদের সম্পত্তি অবৈধ্য ব্যাবহার কারী দূর্ণিতীগ্রস্থ সভাপতির হাত থেকে উন্নয়ন বঞ্চিত এই আল্লাহর ঘরকে রক্ষার দাবীতে প্রশাসনের দৃষ্টি কামনা করেন এলাকাবাসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here