রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আম বাগান পুড়িয়ে দিল দুবৃর্ত্তরা

0
384

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কৃষি প্রকল্পের আওতাধীন প্রায় ১০ বিঘা আম বাগান পুড়িয়ে দেওয়া হয়েছে। পুড়ে গেছে দুই শতাধিক গাছ।

গত বুধবার দুপুরের দিকে আগুন দেওয়া হয় বলে ধারণা কৃষি প্রকল্প সংশ্লিষ্টদের। পরে ফায়ার সার্ভিসের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাজশাহী শহরের ভদ্রা এলাকায় রয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩২ বিঘা আয়তনের একটি আম বাগান। সেখানে মাঝারি আকারের মুকুল আসার মতো প্রায় ৫ থেকে ৬ শতাধিক আম গাছ রয়েছে।

বুধবার সেখানে রাস্তার পাশে আগুন ধরিয়ে দেয় কে বা কারা। পুরো বাগানে আগুন ছড়িয়ে যায়। পরে স্থানীয় দমকল বাহিনীকে খবর দেওয়া হয়। বিকেল ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণ আসে। ওই বাগানের প্রায় ১০ বিঘা পুড়ে গেছে।

ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ২ শতাধিক গাছ।
জানতে চাইলে কৃষি প্রকল্পের পরিচালক অধ্যাপক এমরান আলী বলেন, দুপুরে দিকে বিষয়টি সম্পর্কে জানতে পেরে দমকল বাহিনীকে খবর দেওয়া হয়। পরে তাদের প্রচেষ্টায় বিকেলের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

ক্ষতি সম্পর্কে তিনি বলেন, গাছগুলো মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে। পাতাগুলো পর্যন্ত পুড়ে গেছে। তবে কত টাকার ক্ষয়ক্ষতি হয়েছে তা তিনি জানাতে পারেননি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য মহোদয়দের বিষয়টি জানানো হয়েছে বলে জানান অধ্যাপক এমরান আলী।

জানতে চাইলে উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বলেন, কে বা কারা আমবাগান পুড়িয়ে দিয়েছে সে বিষয়ে জানা যায়নি। তবে এরই মধ্যে থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here