রাতে সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী

0
364

নিজস্ব প্রতিবেদক ঢাকা : বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদের আমন্ত্রণে ‘আরব ইসলামিক আমেরিকান সামিট’ এ যোগ দিতে সৌদি আরব রওনা হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা; এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অংশ নিচ্ছেন।

শনিবার রাতে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রী ও সফরসঙ্গীরা রিয়াদের উদ্দেশে ঢাকা ছাড়বেন বলে জানিয়েছেন তার প্রেস সচিব ইহসানুল করিম।

সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী ওমরাহ পালন এবং মদিনায় মহানবী (সা.) এর রওজা জিয়ারতও করবেন বলে প্রেস সচিব জানান।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর প্রথম বিদেশ সফরে মুসলিম দেশ সৌদি আরবে যাচ্ছেন ট্রাম্প।

আগামী রোববার অনুষ্ঠেয় ‘আরব ইসলামিক আমেরিকান সামিট’ এ যোগ দেবেন তিনি। ওই সম্মেলনে বিভিন্ন মুসলিম দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা অংশ নেবেন।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, সম্মেলনে সন্ত্রাসবাদ ও উগ্র জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশের দৃঢ় অবস্থানের কথা তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

“সৌদি বাদশাহর আমন্ত্রণে তিনি যাচ্ছেন। এই আমন্ত্রণ প্রধানমন্ত্রীর প্রাজ্ঞ নেতৃত্বের প্রতি আস্থার বহিঃপ্রকাশ। এই সফরের মধ্যে দিয়ে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও দৃঢ় হবে।”

রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

সেখান থেকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা করে রিয়াদের মোভেনপিক হোটেলে নিয়ে যাওয়া হবে শেখ হাসিনাকে। দু’দিন এই হোটেলেই অবস্থান করবেন তিনি।

রোববার সম্মেলনের ‘গ্লোবাল সেন্টার ফর কমবেটিং এক্সট্রিমিস্ট থট’ শীর্ষক উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। সৌদি বাদশাহর দেওয়া এক ভোজেও অংশ নেবেন তিনি।

সৌদি আরবের সাংস্কৃতিক ও তথ্যমন্ত্রী আওয়াদ বিন-সালেহ-আল-আওয়াদ গত ৯ মে ঢাকায় এসে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এই সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়ে যান।

মাহমুদ আলী বলেন, উগ্রবাদ ও সন্ত্রাসবাদ মোকাবিলায় নতুন অংশীদারত্ব প্রতিষ্ঠা এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করাই রিয়াদের আরব ইসলামিক আমেরিকান সামিটের উদ্দেশ্য।

সোমবার মহানবী (স.) এর রওজা জিয়ারত করতে মদিনার যাবেন শেখ হাসিনা। একই দিন সন্ধ্যায় মদিনা থেকে ফিরে মক্কায় ওমরাহ পালন করবেন তিনি।

মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here