রাবিতে ছাত্রলীগের মশক নিধন অভিযান ॥ ডেঙ্গু প্রতিরোধে স্মারকলিপি

0
89

রাবি প্রতিনিধি : বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে ক্যাম্পাসে ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছন্নতা অভিযানে নেমেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এ অভিযান শুরু করে। এসময় ক্যাম্পাসকে ডেঙ্গু মুক্ত ও পরিচ্ছন্ন রাখতে জমে থাকা ময়লা, ঘাস, ঝোঁপ-ঝাঁড় পরিস্কার করে ছাত্রলীগের নেতা-কর্মীরা।
এদিকে এডিস মশক নিধন ও ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের জন্য উপাচার্য বরাবর ৪ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুরে উপাচার্যের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক চৌধুরি মো. জাকারিয়া।
শিক্ষার্থীদের দাবিগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের সকল ড্রেন, জলাশয় ও ঝোপঝাড় পরিষ্কারের ব্যবস্থা গ্রহণ, মশক নিধন অভিযান পরিচালনা, ক্যাম্পাসে ও আবাসিক শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু রোগের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচারণা এবং বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে ডেঙ্গু পরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করতে হবে।
স্মারকলিপিতে বলা হয়, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯ জন শিক্ষার্থী ডেঙ্গুতে আক্রান্ত। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এ পরিস্থিতিতে যদি সঠিক সময়ে সঠিক উদ্যোগ গ্রহণ না করা হয় তাহলে অচিরেই রাজধানীর মত রাজশাহী এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়েও এই রোগ মহামারী আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।’
মশন নিধন অভিযানের ব্যাপারে রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, বর্তমানে ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে। তার প্রেক্ষিতে আমরা পরিচ্ছন্নতা অভিযানে নেমেছি। এ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন দিকে তাকিয়ে থাকলে হবে না। নিজেদের আঙ্গিনা নিজেদেরকেই পরিচ্ছন্ন রাখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here