রাশিয়ার বার্তা হলো- ‘আত্মসমর্পণ কর, না হয় ধ্বংস হও’

0
56

অনলাইন ডেস্ক : ভবনে রুশ সেনাদের ক্ষেপণাস্ত্রের আঘাতে লাগা আগুন নিয়ন্ত্রণ করছেন ইউক্রেনের ফায়ার সার্ভিসের কর্মীরা

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন উপদেষ্টা অভিযোগ করেছেন, পূর্ব ইউক্রেনকে রাশিয়া জনশূন্য করতে চাচ্ছে।

সিএনএনের খবর অনুসারে, রাশিয়া পূর্ব ইউক্রেনে তাদের দ্বিতীয় পর্বের যুদ্ধ শুরু করেছে। সম্প্রতি একজন রুশ জেনারেল ইউক্রেনে তাদের সামরিক লক্ষ্য প্রকাশ করেছেন। তিনি জানান, তারা দোনবাসসহ সমগ্র দক্ষিণ ইউক্রেন দখল করতে চান। এর মাধ্যমে তারা ২০১৪ সালে দখল করা ক্রিমিয়ার সঙ্গে স্থল সংযোগ তৈরি করতে চান।

তিমোফি মিলোভানোভ নামে জেলেনস্কির উপদেষ্টা যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম সিএনএনে এক সাক্ষাৎকারে বলেন, রাশিয়ার বার্তা স্পষ্ট। ২০১৪ সালে ক্রিমিয়ার মতো আত্মসমর্পণ করলে তারা কিছু বলবে না। কিন্তু দোনবাস এবং পূর্ব ইউক্রেনের মতো প্রতিরোধ গড়ে তুললে ধ্বংস করে দেবে। সামরিক কি বেসামরিক লোক সেটা তারা দেখবে না। সুতরাং, রাশিয়ার বার্তা হলো— হয় আত্মসমর্পণ কর, না হয় ধ্বংস হও।
জনগণ চায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন সফর করুক এ প্রসঙ্গে তিনি বলেন, প্রেসিডেন্ট বাইডেনের কিয়েভে যাওয়া উচিত। এটা হলে রুশ সেনারা মনোবল হারাবে এবং মস্কো বিশ্ব থেকে আরও বিচ্ছিন্ন হবে।

কিয়েভের স্কুল অব ইকোনোমিকসের এই সভাপতি বলেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে ইউক্রেনের দীর্ঘ পাল্লার আর্টিলারি প্রয়োজন। আর্থিক এবং সামরিক প্রশিক্ষণও প্রয়োজন।