রোববার ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা-ব্রাজিল

0
150

ক্রীড়া ডেস্ক:রোববার ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা-ব্রাজিলকোপা আমেরিকার ফাইনালে রোববার বাংলাদেশ সময় সকাল ছয়টায় মুখোমুখি হবে স্বাগতিক ব্রাজিল ও তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। এর আগে প্রথম সেমিফাইনালে পেরুকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে পা রাখে হলুদ জার্সিধারীরা। আকাশী সাদা জার্সিধারী আর্জেন্টিনা দ্বিতীয় সেমিফাইনালে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে।
বাংলাদেশের ফুটবল ভক্তদের একটা বড় অংশই ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থক এবং বিশ্বকাপ বা কোপা আমেরিকার মতো আসর চলাকালীন বাংলাদেশের ফুটবল ভক্তদের মধ্যে একটা তুমুল উত্তেজনা কাজ করে। দু’দলের সমর্থকরা নিজ নিজ দলের জয়ের ব্যাপারে আশাবাদী। এখন দেখা নেওয়া যাক এই দু’দলের খেলার কিছু পরিসংখ্যান।
শেষবার ২০০৭ সালে কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা। সেবার ব্রাজিল ৩-০ গোলে জয় পেয়েছিল। ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালেও ব্রাজিল ২-০ গোলে হারিয়ে দিয়েছিল আর্জেন্টিনাকে।
দু’টি বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা এবং পাঁচটি বিশ্বকাপজয়ী ব্রাজিলের মধ্যে যে প্রতিদ্বন্দ্বিতা সেটায় কোপা আমেরিকায় এগিয়ে আর্জেন্টিনা। এখন পর্যন্ত ১৪বার দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শিরোপা জিতেছে আর্জেন্টিনা, নয় বার জিতেছে ব্রাজিল।
তবে টুর্নামেন্ট বা প্রতিযোগিতামূলক ম্যাচে ১০৭ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা, যেখানে ৪৮ বার জয় পেয়েছে ব্রাজিল, ৩৪টি ম্যাচে আর্জেন্টিনা জয় পেয়েছে। ২৫টি ম্যাচ ড্র হয়েছে।
তবে বাংলাদেশের ফুটবল ভক্তদের একটা বড় অংশই এই দুই দেশের সমর্থক এবং বিশ্বকাপ বা কোপা আমেরিকার মতো আসর চলাকালীন বাংলাদেশের ফুটবল ভক্তদের মধ্যে একটা তুমুল উত্তেজনা কাজ করে।