র‍্যানসমওয়্যার কমালো বিটকয়েনের দাম

0
252

প্রযুক্তি ডেস্ক : আগের সপ্তাহে রেকর্ড সর্বোচ্চ মূল্য থাকলেও, বিশ্বজুড়ে র‍্যানসমওয়্যার হামলার পর ভার্চুয়াল মুদ্রা বিটকয়েনের মূল্য ১৭০০ ডলারের নিচে নেমে এসেছে।

ব্লকচেইন প্রযুক্তি প্রতিষ্ঠান বিকেসিএম-এর প্রধান নির্বাহী ব্রায়ান কেলি বলেন, “এটি আবেগের উপর একটি বড় ধাক্কা। এটি বিটকয়েনের জন্য কিছুটা নেতিবাচক প্রচারণা।”

সর্বশেষ বৃহস্পতিবার প্রতি বিটকয়েনের মূল্য ১৮৪৮.৭৫ ডলার হয়েছিল। শুক্রবার তা দুইশ’ ডলারের বেশি কমে ১৬৪৪.৬৪ ডলারে গিয়ে ঠেকে, বলা হয়েছে মার্কিং সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

শুক্রবার সংঘটিত র‍্যানসমওয়্যার আক্রমণে অন্তত দেড়শ’টি দেশে প্রায় দুই লাখ কম্পিউটার ক্ষতিগ্রস্থ হয়। হ্যাকাররা প্রতি কম্পিউটারের ফাইল আনলক করে দিতে তিনশ’ ডলার করে মুক্তিপণ দাবি করে, তিনদিনের ডেডলাইন পার হলে অংকটা দ্বিগুণ হবে আর এক সপ্তাহের মধ্যে পরিশোধ করা না হলে তা একেবারে আর দেওয়া হবে না বলে হুমকি দেওয়া হয়।

অন্যদিকে, আক্রান্তদের কোনো অর্থ পরিশোধ না করতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেকপয়েন্ট রোববার এক বিবৃতিতে বলে, মুক্তিপণ পরিশোধ করেছেন এমন কেউ এখনও তাদের ফাইল ফিরে পাওয়ার কথা জানাননি।

আক্রান্ত হওয়া ব্যবহারকারীর তুলনায় কম সংখ্যক ব্যবহারকারীই মুক্তিপণ পরিশোধ করেছেন। কয়েনডেস্ক রিসার্চ নামের গবেষণা প্রতিষ্ঠানের বিশ্লেষক অ্যালেক্স সানারবার্গ সোমবার বলেন, ম্যালওয়্যার ঘটনায় তিনটি বিটকয়েন ঠিকানায় ১৯৩টি লেনদেনে ৫১৩০০ ডলার পাঠানো হয়েছে।

লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান এলিপটিক ক্রিপ্টোকারেন্সির লেনদেন প্রবাহ ব্যবহার করে অপরাধীদের শনাক্ত করতে আইন প্রণয়নকারী সংস্থাগুলো সহায়তা করে থাকে। এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী জেমস স্মিথ এর আগে বলেন, শুক্রবার থেকে সোমবার পূর্বাঞ্চলীয় সময় সকাল ৭টা পর্যন্ত হ্যাকাররা ৫০ হাজার ডলার হাতিয়েছে বলে তার প্রতিষ্ঠান সন্ধান পেয়েছে। ভোর ৪টা পর্যন্ত অর্থের অংকটা ৪৫ হাজার ডলারের বেশি ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here