লংগদুতে পাহাড়িদের গ্রামে আগুন, ১৪৪ ধারা

0
259

রাঙামাটি প্রতিনিধ: রাঙামাটির লংগদুতে স্থানীয় এক যুবলীগ নেতা নিহতের প্রতিবাদে বিক্ষোভ মিছিল থেকে পাহাড়িদের বাড়িঘরে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

লংগদু থানার ওসি মোমিনুল হক জানান, শুক্রবার সকালে লংগদু উপজেলা সদরের তিনটিলা পাড়া ও মানিকজুড় ছড়াসহ চারটি গ্রামে পাহাড়িদের বাড়িঘরে আগুন দেওয়া হয়।

উদ্ভূত পরিস্থিতিতে লংগদু উপজেলা সদরে ১৪৪ ধারা জারি করা হয়েছে জানিয়েছেন উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা তাজউল ইসলাম।

সন্ধ্যা পর্যন্ত ক্ষতিগ্রস্ত ৭৩টি বাড়ির তালিকা তারা তৈরি করা হয়েছে বলে লংগদু উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. তৈয়ব জানিয়েছেন।

তবে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তথ্য ও প্রচার সম্পাদক মঙ্গল কুমার চাকমা দাবি করেছেন, ওই মিছিল থেকে পাহাড়িদের আড়াইশর বেশি বসতঘর ও দোকাপাট পুড়িয়ে দেওয়া হয়েছে।

এদিকে আগুন দেওয়ার ঘটনার সময় তিনটিলা এলাকার এক বৃদ্ধা নিহত হয়েছেন এবং এক দম্পতি নিখোঁজ রয়েছেন বলে অভিযোগ করেছেন জনসংহতি সমিতির লংগদু উপজেলা শাখার সাধারণ সম্পাদক মনিশংকর চাকমা।

বাড়িঘরে আগুন দেওয়ার পর স্থানীয় পাহাড়িরা আতঙ্কে এলাকা ছেড়ে অন্যত্র চলে গেছেন বলেও তার ভাষ্য।

এ বিষয়ে জানতে চাইলে জেলার পুলিশ সুপার মো. তারিকুল হাসান বলেন, “আগুনে পুড়ে হতাহতের কোনো তথ্য আমাদের কাছে নেই। আগুন দেওয়ার ঘটনায় ইতোমধ্যে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।”

খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইল (কৃষি গবেষণা এলাকা সংলগ্ন) এলাকা থেকে বৃহস্পতিবার যুবলীগের লংগদু সদর ইউনিয়ন শাখার সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম নয়নের লাশ উদ্ধারের পর এই উত্তেজনার সূচনা।  নয়ন ভাড়ায় মোটর সাইকেল চালানোর কাজ করতেন।

শুক্রবার সকালে ময়নাতদন্তের পর নয়নের লাশ লংগদু উপজেলা সদরের বাট্ট্যা পাড়ায় নিয়ে যাওয়া হলে সেখান থেকে তার লাশ নিয়ে লংগদু সদরের বিক্ষোভ-মিছিল বের হয়। এক পর্যায়ে কিছু লোক তিনটিলা পাড়া, বাত্যাপাড়া,  উত্তর ও দক্ষিন মানিকজুড় ও বড়াদম এলাকায় পাহাড়িদের ঘরবাড়িতে আগুন দেয় বলে স্থানীয়দের ভাষ্য।

লংগদু থানার ওসি মোমিনুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মিছিল করার সময় উচ্ছৃঙ্খল লোকজন পাহাড়িদের ঘরবাড়িতে ইট-পাটকেল মারে। এক পর্যায়ে পাহাড়িদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ করে।”

ওই ঘটনার কিছু ছবি ফেইসবুকেও এসেছে, যেখানে বাড়িঘর জ্বলতে এবং লোকজনকে জিনিসপত্র ও ব্যাগ হাতে সরে যেতে দেখা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here