লন্ডনে মসজিদের সামনে ভিড়ের ওপর ভ্যান, নিহত ১

0
270

ম্যাগপাই নিউজ ডেস্ক: লন্ডনের একটি মসজিদ থেকে বের হওয়ার সময় ভিড়ের মধ্যে ‘উঠিয়ে দেওয়া’ একটি ভ্যানের ধাক্কায় একজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও অন্তত আটজন।
রোববার মধ্যরাতে উত্তর লন্ডনের সেভেন সিস্টার্স রোডের ফিন্সবুরি পার্ক মসজিদের কাছে এ ঘটনা ঘটে। এটি ব্রিটেনের অন্যতম বড় মসজিদ।

এ ঘটনাকে একটি ‘মেজর ইনসিডেন্ট’ হিসেবে বর্ণনা করেছে লন্ডন পুলিশ। ঘটনার পর ৪৮ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় রাত ১২টা ২০ মিনিটে তাদের খবর দেওয়া হয়। এরপর থেকে পুলিশ ঘটনাস্থলে অবস্থান করছে।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি) বলছে, পরিকল্পিতভাবে ওই ভ্যানটি মুসুল্লিদের ওপর তুলে দেওয়া হয়। সে সময় নামাজ শেষে অনেকে মসজিদ থেকে বের হচ্ছিলেন।

এ ঘটনাকে ‘ইসলাম ভীতির সহিংস প্রকাশ’ হিসেবে বর্ণনা করে যুক্তরাজ্যের মসজিদগুলোতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করার আহ্বান জানিয়েছে কাউন্সিল।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে এ ঘটনাকে ‘ভয়ঙ্কর’ অভিহিত করে বলেছেন, “হাতহতদের পরিবার ও ঘটনাস্থলে থাকা জরুরি বিভাগের সবার পাশে আছি আমি।”

ইন্টারনেটে আসা ভিডিওতে ঘটনাস্থলে বিশৃঙ্খল পরিস্থিতি দেখা যায়; আহতদের সাহায্য করতে সে সময় ছুটোছুটি করছিলেন অনেকে।

রাস্তায় পড়ে থাকা এক আহত ব্যক্তির বুকে চাপ দিয়ে শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখার (সিআরপি) চেষ্টা করতে দেখে যায় এক ব্যক্তিকে। মাথা ফেটে যাওয়া আরেকজনের মাথা কাপড় দিকে বেঁধে দিচ্ছেলেন কয়েকজন।

এগিয়ে আসা ভ্যানটির সামনে থেকে একদিকে ঝাঁপিয়ে পড়ে কীভাবে আত্মরক্ষা করেছেন তা জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী।

তিনি বলেন, “ভ্যানটি সোজা আমাদের সবার দিকে এগিয়ে আসে। সেখানে অনেক মানুষ ছিল। আমাদের সরে যেতে বলছিল কেউ।
“খোদাকে ধন্যবাদ, আমি একদিকে সরে যেতে পেরেছিলাম। আমি একপাশে ঝাঁপিয়ে পড়ি। সবাই আঘাত পেয়েছে। সবাই অনেক আঘাত পেয়েছে। আমার চারপাশে আহতরা পড়ে ছিল।”

সেভেন সিস্টার্স রোডের বাসিন্দা এক নারী জানান, তিনি লোকজনকে ‘চিৎকার করতে ও আর্তনাদ করতে’ দেখেছেন।

তিনি বলেন, “সবাই চিৎকার করে বলছিল ‘একটি ভ্যান লোকজনকে আঘাত করেছে’।

“ফিন্সবুরি পার্ক মসজিদের বাইরে একটি সাদা ভ্যান থেমে ছিল, মনে হচ্ছিল ভ্যানটি নামাজ শেষে মসজিদ থেকে বের হয়ে আসা লোকজনকে আঘাত করেছে।”

তাদের বাসার সামনের রাস্তাটি পুলিশের গাড়ি, অ্যাম্বুলেন্স ও দমকলের গাড়িতে ভরে গেছে বলে জানিয়েছেন তিনি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here