লাদেনের ছেলের গোপন চিঠি ফাঁস

0
308

ম্যাগপাই নিউজ ডেস্ক : লাদেনের সন্ত্রাস সাম্রাজ্যের উত্তরাধিকারী যে একমাত্র হামজাই হতে পারে, তা আগেই অনুমান করেছিলেন বিশেষজ্ঞরা। ওসামা বিন লাদেনের সেই ছেলের লেখা একটি চিঠি থেকে আরও স্পষ্ট হলো তার সন্ত্রাসবাদী মনোভাব। আট বছর আগের একটি চিঠি সম্প্রতি প্রকাশ করেছেন মার্কিন গোয়েন্দারা। যেখানে হামজা তার বাবাকে প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, বাবার সঙ্গে যা হয়েছে তার প্রতিশোধ সে নেবেই।

বর্তমানে হামজার বয়স ২৮। ২২ বছর বয়সেই সে তার বাবাকে ওই চিঠি লিখেছিলেন। সম্প্রতি এই চিঠি প্রকাশ্যে এনেছেন এক প্রাক্তন এফবিআই কর্মকর্তা যিনি ৯/১১ হামলার তদন্তে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। আলি সউফান নামে ওই গোয়েন্দা ইনভেস্টিগেশন ব্যুরোর চিফ ছিলেন। তাঁর মতে, হামজা যখন ছোট ছিলেন তখন থেকেই স্থির হয়ে গিয়েলেন যে লাদেনের পরে আল-কায়েদা চালাবেন সে।

সউফান আরও জানান, দীর্ঘদিন বাবার দেখা পায়নি হামজা। সেসময়ই এই চিঠি লেখেন সে। হামজা বাবাকে লিখেছেন, ‘প্রত্যেকটা হাসি, যা তুমি আমাকে উপহার দিয়েছো, প্রত্যেকটা কথা যা তুমি আমাকে বলেছো সব মনে আছে। আল্লার নামে আমি জিহাদের পথ বেছে নিচ্ছি। ’

এছাড়া, আল-কায়েদার একাধিক প্রচারমূলক ভিডিওতে দেখা গেছে হামজাকে। লন্ডন, ওয়াশিংটন, প্যারিসে বারবার হামলার হুমকি দিতে দেখা গেছে তাকে। এসময় বাবার ভাষাতেই কথা বলতে দেখা যায় হামজাকে। মূলত প্রতিশোধ নেওয়ার কথাই উঠে আসে তার ভাষণে। তার মূল বক্তব্য হল, আমেরিকাবাসী আমি আসছি। তোমাদের বুঝিয়ে দেব। বাবার সঙ্গে যা করেছ, তার বদলা নেবই।

লাদেনের মৃত্যুর পর তার পরিবারকে লেখা অনেক চিঠিই প্রকাশ্যে আনা হয়। একটি চিঠিতে দেখা যাচ্ছে, হামজার মাও তাকে বাবার পথ অনুসরণ করতে উৎসাহিত করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here