লোহিত সাগরের বুকে রিসোর্ট বানাবে সৌদি

0
227

ম্যাগপাই নিউজ ডেস্ক: রক্ষণশীল সৌদি আরবে পর্যটন খাতকে জমজমাট করতে লোহিত সাগরের বিভিন্ন স্থানে অন্তত ৫০টি দ্বীপ নিয়ে বিশেষ পরিকল্পনা নিয়েছে দেশটি। পরিকল্পনার এর অংশ হিসেবে এসব দ্বীপ ও আরও কিছু জায়গায় নির্মাণ করা হবে বিলাসবহুল রিসোর্ট। একইসঙ্গে পর্যটন স্পটগুলোতে বিদেশিদের জন্য ভিসা ব্যবস্থাও নমনীয় করা হবে।

তেলের দাম নিয়ে অনিশ্চয়তা মোকাবেলায় পর্যটন থেকে আরও বেশি অর্থ আয়ে আগ্রহী হয়ে উঠছে দেশটি। কর্তৃপক্ষ আশা করছে লোহিত সাগরের দ্বীপগুলোতে বিলাসবহুল রিসোর্ট করা হলে তা দেশি-বিদেশি পর্যটকদের উৎসাহিত করবে, যা পর্যটন খাতের আয় বাড়াবে।

যদিও এটা নিশ্চিত নয় যে পর্যটকদের জন্য পোশাক বিষয়ে সৌদি আরবে বিধি নিষেধ শিথিল করা হবে কিনা। অ্যালকোহল, সিনেমা ও থিয়েটার দেশটিতে বৈধ নয়। পর্যটকদের জন্য এসব সুবিধা থাকবে কিনা তাও এখনো বলা যাচ্ছেনা।

উল্লেখ্য, সৌদি আরবে নারীদের জন্য পুরো শরীর ঢাকা ঢিলেঢালা পোশাক পড়া ও মাথা স্কার্ফ দিয়ে ঢেকে রাখার নিয়ম রয়েছে। যা আবায়া নামে পরিচিত। এছাড়া, নারীরা সেখানে গাড়ি চালাতে পারে না কিংবা দূরে কোথাও পুরুষ ছাড়া বেড়াতে যেতেও পারে না।

যদিও প্রতি বছর হজ উপলক্ষ্যে লাখ-লাখ বিদেশি সৌদি আরবে আসেন। কিন্তু হজের নিয়ম অনুযায়ী তারা বিশেষ পোশাক পরিধান করেন।

পরিকল্পনা অনুযায়ী ২০১৯ সাল থেকে রিসোর্টগুলোর নির্মাণ কাজ শুরু হবে। একটি বিমানবন্দরসহ এসব স্থাপনার নির্মাণ কাজ শেষ হবে ২০২২ সালে। এসব পরিকল্পনার মূলে আছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here