শততম টেস্ট জয়ে টাইগারদের দরকার ১৯১ রান

0
235

 

ক্রীড়া ডেক্স : গল টেস্টে পরাজয়ের পর কলম্বো টেস্টের শুরু থেকে ছড়ি ঘোরাচ্ছিল বাংলাদেশ। চতুর্থ দিনে এসে ম্যাচের নিয়ন্ত্রণে প্রায় ষোলো আনাই নিজেদের হাতে নিয়ে এসেছিল মুস্তাফিজুর রহমান, সাকিব আল হাসানরা। কিন্তু শেষ দিনে অষ্টম উইকেট জুটিতে দুর্দান্তভাবে ঘুরে দাড়ানোর চেষ্টা করে লঙ্কানরা। প্রথম ইনিংসে বাংলাদেশের ১২৯ রানের লিড টপকে সবক’টি উইকেট হারিয়ে শ্রীলঙ্কার লিড দাড়িয়েছে ১৯০ রান। আর দলীয় সংগ্রহ ৩১৯।

গতকাল পর্যন্ত নিশ্চিত জয়ের স্বপ্ন দেখছিল বাংলাদেশ। সকালের শুরুতে কিছুটা মারখুটে ব্যাট করতে থাকে গতকাল ক্রিসে থাকা লঙ্কান দুই ব্যাটসম্যান পেরেরা ও লাকমাল। ১১৩তম ওভারে রান আউট হয়ে সাজ ঘরে ফিরে লাকমাল। তখনো ব্যাটিংয়ে ৫০ রানে দাড়িয়ে পেরেরা।

তবে ১১৪তম ওভারে সাকিবের বলে আকাশে উড়িয়ে মারলে তা ক্যাচে পরিণত হয়। শেষ হয় লঙ্কান পর্ব।

কলম্বো টেস্টে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা করেছিলো ৩৩৮ রান। জবাবে সাকিব আল হাসানের দারুণ সেঞ্চুরি এবং মোসাদ্দেক, মুশফিক, সৌম্যদের ফিফটিতে ৪৬৭ রান করে বাংলাদেশ; লিড ১২৯ রানের। এই লিডের জবাবে শ্রীলঙ্কা তৃতীয় দিনশেষেই কোনো উইকেট না হারিয়ে ৫৪ রান তুলে ফেলে।

গতকাল দিনের দ্বিতীয় ও নিজের প্রথম ওভারের প্রথম বলেই শ্রীলঙ্কার প্রতিরোধ ভাঙেন মেহেদী হাসান মিরাজ। এরপর ঝাঁপিয়ে পড়েন মুস্তাফিজ ও সাকিব। দুই প্রান্ত থেকে একজন স্পিনার ও একজন পেসার বলের টার্ন ব্যবহার শুরু করেন। দুই জনই তিনটি করে উইকেট তুলে নেন। প্রথম আক্রমণটা শানান মুস্তাফিজ। তিনি পরপর তুলে নেন কুশল মেন্ডিস ও দিনেশ চান্দিমালের মতো বড় দুই উইকেট।

এরপর সাকিব এসে ফেরান গুনরত্নেকে। আবার মুস্তাফিজ ধনঞ্জয় ডি সিলভাকে আউট করার ভেতর দিয়ে নিজের ৩ উইকেট পূর্ণ করেন। মুস্তাফিজের ৩টি ক্যাচই ধরেছেন মুশফিক। ধরেছেন সাকিবের বলেও একটি ক্যাচ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here