শতবর্ষে উজ্জ্বল শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু

0
305

মো : মোমিন : শতবর্ষে উজ্জ্বল শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু (শুভ জন্মদিন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান)
’৭১-এর সেই ৭ মার্চ ১৮ মিনিটের ভাষণে কি আবেগ, কি ভাষার জাদু, কি যুক্তি আর যুদ্ধের রণকৌশল! রাজনীতির কবি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন মানেই আজ বাংলাদেশের জন্মদিন। বঙ্গবন্ধু মানেই স্বাধীনতা, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বাংলাদেশের অবিনাশী আত্মা। এমন সুদর্শন দীর্ঘকায় সুপুরুষ, চরিত্রে ব্যক্তিত্বে বীরত্বে বাঙালি নেতা পৃথিবীতে অতীতে কখনো আসেননি। ভবিষ্যতেও আর আসবেন না। হাজার বছরে এমন মহানায়কের আবির্ভাব ঘটে না রাজনীতিতে।
“”একটি তরুণ শিশু-একজন যুবনেতা-একজন স্বাধীনতার মুখপাত্র-একজন বঙ্গবন্ধু “”গণমানুষের নেতা, অধিকার আদায়ের নেতা, কৃষক শ্রমিক জনতার নেতা, বাংলারনেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান””
হাজারও নেতার মধ্যে শতবছর পরেও আপনার খ্যাতি, সুনাম, বীরত্ব আকাশ ছোয়া। বাঙালী জাতীর পথ দেখিয়েছেন, হয়েছেন বঙ্গবন্ধু।
জর্জ ওয়াশিংটন, মাওসেতুং, মহামতি লেনিন, মহাত্মা গান্ধী, কায়েদে আজম মোহাম্মদ আলি জিন্নাহ, ফিদেল কাস্ত্রোরা প্রত্যেকে স্ব স্ব জাতির যেমন স্থপতি, ঠিক তেমনিভাবে বাংলাদেশের স্থপতি হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কাজেই বর্তমান প্রজন্মসহ সকল রাজনৈতিক দল এবং দেশের জনগণের যেমন তাকে মেনে নেয়া উচিত, ঠিক তেমনিভাবে বর্তমান সরকারকেও বঙ্গবন্ধুকে কেবল দলের মধ্যে সীমাবদ্ধ না রেখে সার্বজনীনভাবে উপস্থাপন করার জন্য যা যা করা প্রয়োজন তাই করা উচিত। আমি রাজনীতির মুকুটকে রাজনীতির পণ্য না বানানোর আহ্বান জানাচ্ছি।