শতভাগ পাসের তালিকায় ৩৬ শূন্য পাসের হারের তালিকায় ৬ কলেজ

0
144

নিজস্ব প্রতিবেদক : যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ৫৭২টি কলেজের মধ্যে এবার ৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠান শতভাগ পাস করেছে। তবে ৬টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কেউ পাস করতে পারেনি। বোর্ডের শতভাগ শূন্য পাসের এই শিক্ষা প্রতিষ্ঠান ৬টি হলো : কুষ্টিয়ার মিরপুর পোড়াপাড়ার হাজী নুরুল ইসলাম কলেজ, ঝিনইদহ শৈলকুপার রাহাতুনেচ্ছা গালর্স স্কুল অ্যান্ড কলেজ, যশোরের কেশবপুরের সাউথবেঙ্গল কলেজ, নড়াইলের গোবরা মহিলা কলেজ, মাগুরার শিবরামপুর স্কুল অ্যান্ড কলেজ, একই জেলার রাওতারা এইচ এন সেকেন্ডারি স্কুল অ্যান্ড কলেজ। বিষয়টি নিশ্চিত করেছেন যশোর শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক সমীর কুমার কুন্ডু।

তিনি বলেন, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ৫৭২টি কলেজের মধ্যে এবার ৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠান শতভাগ পাস করেছে। একইসাথে ৬টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কেউ পাস করতে পারেনি। শূন্য পাসের ৬টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এক থেকে সর্বোচ্চ ৬ জন পর্যন্ত পরীক্ষার্থী অংশ নেয়। ননএমপিও এই ৬টি প্রতিষ্ঠানগুলোর অবস্থা একেবারেই রুগ্ন। এসব প্রতিষ্ঠানগুলোতে ছাত্র-ছাত্রী ভর্তি হতে চায় না। তারপরও এসব প্রতিষ্ঠানের বিষয়ে সর্তক ও শোকজ নোটিশ পাঠাবো। একইসাথে শিক্ষামন্ত্রাণয়ের মাধ্যমে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে যশোর বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি কমেছে। গতবছর সর্বোচ্চ ফলাফলে দেশসেরা অবস্থানে থাকলেও এবার সেই অবস্থান হারিয়েছে। এইচএসসি ২০২১ এর ফলাফলে এই বোর্ডের পাসের হার ৮৩ দশমিক ৯৫। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৭০৩ জন শিক্ষার্থী। এইচএসসি ২০২১ এর ফলাফলে দেশসেরা অবস্থানে থাকা এই বোর্ডের পাসের হার ছিল ৯৮ দশমিক ১১। জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৮৭৮ জন শিক্ষার্থী। ফলাফল অনুযায়ী, পাসের হার কমেছে ১৪ দশমিক ১৬ এবং জিপিএ-৫ প্রাপ্তি কমেছে ২ হাজার ১৭৫।

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে ৯৮ হাজার ২৬৯ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮২ হাজার ৫০১ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৪০ হাজার ৮২১ জন এবং ছাত্রী ৪১ হাজার ৬৮০ জন। পাসের হার ৮৩ দশমিক ৯৫। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৭০৩ জন। বহিষ্কৃত হয়েছে ৯ জন। এর আগে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে একলাখ ২৮ হাজার ১৬৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এর মধ্যে উত্তীর্ণ হয়েছিল একলাখ ২৫ হাজার ৭৪১ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৬৪ হাজার ১০৬ জন এবং ছাত্রী ৬১ হাজার ৬৩৫ জন। পাসের হার ছিল ৯৮ দশমিক ১১। জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৮৭৮ জন। বহিষ্কৃত হয় ৩ জন।

করোনা মহামারির কারণে ২০২০ সালে এইচএসসি পরীক্ষা গ্রহণ সম্ভব হয়নি। কোভিড-১৯ জনিত বৈরী পরিস্থিতির কারণে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত ‘এইচএসসি পরীক্ষার ফলাফল প্রণয়ন সংক্রান্ত পরামর্শক কমিটি’র সুপারিশ অনুসারে এবং বোর্ড কমিটির অনুমোদন সাপেক্ষে ফলাফল প্রকাশ করা হয়। ঐ পরীক্ষার জন্য ২০২০ সালে যশোর বোর্ড থেকে একলাখ ২১ হাজার ৫২৮ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছিল। করোনা ভাইরাসের কারণে পরীক্ষা গ্রহণ সম্ভব না হওয়ায় ঘোষণা অনুযায়ী এদের সবাইকে উত্তীর্ণ করা হয়।