শেষ মেসে টাইগারদের হার

0
59

স্পোর্ট ডেস্ক : লক্ষ্যটা বড় ছিলো না। মাত্র ১৯৩ রানের টার্গেট। একদিনের ক্রিকেটে নিশ্চয়ই তা আহামরি নয়। ফলে ফলাফল যা অনুমেয় ছিলো, সেটাই হলো। অনায়াসে তা ছুঁয়ে ফেললো আফগানিস্তান।

তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়ে সান্ত্বনার জয় তুলে নিলো তারা। অবশ্য আগের দুই ম্যাচে দাপুটে জয়ে ইতোমধ্যে সিরিজ জিতেছে টাইগাররা।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাট করতে নেমে অধিনায়ক তামিম ইকবাল দ্রুত সাজঘরে ফেরেন। তবে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান লিটন দাস এই ম্যাচেও দারুণ শুরু পান। দ্বিতীয় উইকেটে সাকিব আল হাসানের সঙ্গে ৬১ রানের পার্টনারশিপ গড়েন তিনি।

সাকিবের সম্ভাবনাময় ইনিংস থামে ৩০ রানে। এরপর খেই হারায় বাংলাদেশ। একের পর এক ব্যাটার যাওয়া-আসার মিছিলে যোগ দেন। পথিমধ্যে ১১৩ বলে ৭ চারে ৮৬ রান করে ফেরেন লিটন।

পরে মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়া কেউই বলার মতো প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। শেষ পর্যন্ত ৪৬.৫ ওভারে অলআউট হয় বাংলাদেশ। এতে দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৯২ রান। ৫৩ বলে ২৯ রান করে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ। আফগানিস্তানের হয়ে রশিদ খান ৩টি এবং মোহাম্মদ নবী ২টি উইকেট শিকার করেন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে উদ্বোধনী জুটিতেই ৭৯ রান তুলে ফেলে আফগানরা। ৪৯ বলে ৩৫ রান করে বিদায় নেন রিয়াজ হাসান। তবে অপর ওপেনার রহমানউল্লাহ গুরবাজকে নিয়ে শতরানের জুটি গড়েন রহমত শাহ।

৪৭ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন রহমত। তবে গুরবাজ তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় শতক। শেষ পর্যন্ত ৪০.১ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় আফগানিস্তান। ১১০ বলে ১০৬ রান করে অপরাজিত থাকেন গুরবাজ। বাংলাদেশের হয়ে মেহেদী হাসান মিরাজ ২টি এবং সাকিব ১টি উইকেট শিকার করেন।