শৈলকুপায় বাঁধ ও পাইপ সংস্কারের অভাবে ক্যানেলের বাঁধ ভেঙ্গে আবাদী জমি ও উঠতি ফসল ডুবে যাওয়ার আশংকায় কৃষক !

0
341

নিজস্ব প্রতিবেদক, ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকুপার সারুটিয়া ইউনিয়নের ভুলুন্দিয়া গ্রামে জিকে প্রকল্পের প্রধান সেচ ক্যানেলের বাঁধ ও পানি নিস্কাশনের পাইপ বেশ কয়েক মাস হলো ভেঙ্গে গেছে। এদিকে দু’একদিন ধরে ক্যানেলে নতুন পানি আসতে শুরু হয়েছে।

অতিস্বত্ত্বর বাধ ও পাইপ সংস্কার করা না হলে পার্শবর্তী মাঠের উঠতি আবাদী ফসলের ক্ষেত ক্যানেলের পানিতে ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

জানা গেছে, গত বছরও সেচ ক্যানেলের বাঁধ ভেঙ্গে আবাদী জমিতে পানি ঢুকে প্লাবিত হয়। এতে আশপাশ এলাকার ৪০-৫০ জন কৃষকের বেশ কয়েক একর জমির উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়। সেই সাথে পার্শ্ববর্তী বসতীদের বাড়ী-ঘর তলিয়ে যায়। তাই অতি দ্রুত বাঁধ ও পানি নিস্কাশনের পাইপ মেরামতের দাবী জানিয়েছে স্থানীয় কৃষক ও আশপাশের বসতীরা।

সারুটিয়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল হাসান মামুন জানান, বুধবার বিকেলে তিনি ঘটনাস্থল পরিদর্শণ করেছেন। বাঁধ সংস্কার করা জরুরী হয়ে পড়েছে। শুধু ভুলুন্দিয়া নয় সারুটিয়া ইউনিয়নের কয়েকটি স্থানে বাঁধ ভাঙ্গার উপক্রম দেখা গেছে।

শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ উসমান গনি জানান, বাঁধ ভাঙ্গার ঘটনাটি তিনি শুনেছেন। জিকে কলোনীর কর্মকর্তাদের বিষয়টি অবগত করে অতিস্বত্ত্বর ব্যাবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

শৈলকুপায় ভ্রাম্যমাণ আদালতের অবৈধ ইটভাটায় হানা, ভেঙ্গে দিয়েছে ৩টিভাটার ড্রাম চিমনী, ৫ লক্ষ টাকা জরিমানা !
স্টাফ রিপোর্টার,ঝিনাইদহঃ
শৈলকুপায় অবৈধ ইটভাটায় বন ও পরিবেশ অধিদপ্তর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। তাদের একটি টিম শৈলকুপা উপজেলার পৌর শহরে অবৈধ ৩টি ইটভাটার ড্রাম চিমনী ভেঙ্গে দিয়েছে। একই সাথে ৫লক্ষ টাকা জরিমানা করেছে। বুধবার বিকালে শহরের চতুড়া ও মজুমদারপাড়ায় ইটভাটার চিমনীগুলি ভেঙ্গে দেয়।

যশোর থেকে বন ও পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট মোহাম্মদ আতাউর রহমান, বন ও পরিবেশ অধিদপ্তর খুলনার কার্যনির্বাহী ম্যাজিস্ট্রেট ইসরাত জাহানের নেতৃত্রে এ অভিজান পরিচালনা হয়। অবৈধ ভাটা পরিচালনার দায়ে সাবেক পৌর মেয়র খলিলুর রহমান, বকুল বিশ্বাস, মনির জোয়ার্দ্দার কে মোট ৫লক্ষ টাকা জরিমানা করে। এসময় বিপুল সংখ্যক জনতা ভিড় করে।

বন ও পরিবেশ মন্ত্রনালয় যশোরের সিনিয়র কেমিস্ট মোহাম্মদ আতাউর রহমান জানান, আইন অনুযায়ী ড্রাম চিমনী করে ইট পোড়ানো ও ভাটা তৈরী নিষিদ্ধ। তাই ঝিনাইদহে অভিযান চালানো হচ্ছে, শৈলকুপার ৩টি অবৈধ ভাটা গুড়িয়ে দেয়া হয়েছে, অভিযান চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here