শৈলকুপায় ব্রিটিশ আমলের ঐতিহাসিক কাঁচেরকোল এনএম খান পাবলিক লাইব্রেরি এন্ড ভিলেজ হল টানা ২০ বছর বন্ধের পর চালু

0
228

নিজস্ব প্রতিবেদক,ঝিনাইদহ: টানা ২০ বছর বন্ধ থাকার পর আজ পুনরায় চালু করা হলো ব্রিটিশ আমলের ঐতিহাসিক কাঁচেরকোল এনএম খান পাবলিক লাইব্রেরি এন্ড ভিলেজ হল।
লাইব্রেরিটি ১৯৪২ সালে প্রতিষ্ঠিত হয়। তৎকালিন আইসিএস অফিসার বৃহত্তর যশোর জেলার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট জনাব নিয়াজি মোহাম্মদ খান (সংক্ষেপে এনএম খান) কাঁচেরকোল সফরে এসে লাইব্রেরি প্রতিষ্ঠার জন্য ২০০০ টাকা অনুদান প্রদান করেন। এই টাকা দিয়ে তখন ঐতিহাসিক লাইব্রেরি ভবনটি নির্মাণ করা হয়। কিন্তু তুচ্ছ কারণে ১৯৯৭ সাল থেকে লাইব্রেরিটি তালাবদ্ধ অবস্থায় বন্ধ আছে। কারণ হলো এর নামকরণ।

১৯৪২ সালে এর নাম দেওয়া হয় “কাঁচেরকোল ইউনিয়ন পাবলিক লাইব্রেরি এন্ড ভিলেজ হল”। কিন্তু প্রতিষ্ঠার কয়েক যুগ পর বেনিপুর গ্রামের কিছু লোক এই নামকরণ নিয়ে প্রশ্ন তোলেন। তাদের দাবী লাইব্রেরিটি যেহেতু বেনিপুর গ্রামে অবস্থিত, তাই এর নামকরণ হবে বেনিপুর গ্রামের নামে। এটি নিয়ে কোর্টে একটি মামলাও চলমান। কিন্তু এই কারণে একটি জ্ঞান বিতরণ কেন্দ্র ২০ বছর বন্ধ থাকতে পারে! যে কোন সমস্যাই সমাধানযোগ্য। তবে লাইব্রেরি বন্ধ করে নয়। তাই পুনরায় নতুনভাবে চালুকৃত এই লাইব্রেরিটি আমরা আবার আধুনিক উপকরণ দিয়ে সাজাতে চাই। এ জন্য সকলের সহযোগিতা প্রয়োজন। এই ঐতিহাসিক লাইব্রেরিটি দেশের ও শৈলকুপার গৌরব, তাই আমি চাই এটি সকল হিংসা, রেষারেষি ও গ্রাম্য রাজনীতির উর্ধ্বে থাকুক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here