শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়লেন মুশফিকরা

0
228

ক্রীড়া ডেক্স : শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়লেন মুশফিকরাশ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে সোমবার দুপুরে দেশ ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। যদিও এদিন শুধুমাত্র ১৬ সদস্যের টেস্ট দল মুশফিকের নেতৃত্বে রওয়ানা হয়েছে। সীমিত ফরম্যাটের ক্রিকেটাররা কলম্বো টেস্ট শেষ হওয়ার আগেই দলের সঙ্গে যোগ দেবেন।

সিরিজে দুই দলের আসল লড়াই শুরু হবে ৭ মার্চ গলে প্রথম টেস্ট দিয়ে। এর আগে ২ ও ৩ মার্চ দুইদিনের একটি প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ।

এই সফরে বাংলাদেশ দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। একই সঙ্গে বাংলাদেশ তাদের টেস্ট ক্রিকেটে নতুন এক মাইলফকে পৌঁছাবে এই সফরেই। কলম্বোতে অনুষ্ঠিতব্য দ্বিতীয় টেস্টটি টাইগারদের শততম টেস্ট ম্যাচ।

৭ থেকে ১৯ মার্চের পর টেস্ট সিরিজ শেষ হলে ওয়ানডে সিরিজের আগে একটি প্রস্তুতিমূলক ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর ১৫ মার্চ থেকে ১ এপ্রিল তিনটি ওয়ানডে খেলবে সফরকারীরা। ওয়ানডে শেষে ৪ ও ৬ এপ্রিল দুটি টি-টোয়েন্টি দিয়ে ৪০ দিনের সফর শেষ করবে মাশরাফি-মুশফিকরা।

এর আগে ২০১৩ সালে সর্বশেষ শ্রীলঙ্কা সফর করেছিল বাংলাদেশ। সেবার তিন ফরম্যাট মিলিয়ে একটি মাত্র ম্যাচ জিতেছিল সফরকারী দল। গত কয়েক বছরে বাংলাদেশ অনেক উন্নতি করায় শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজে ভালো কিছুর প্রত্যাশা করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা।

অবশ্য দেশ ছাড়ার আগে রবিবার টেস্ট অধিনায়ক মুশফিক জানিয়েছেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজটি বাংলাদেশের জন্য সেরা সুযোগ। বাংলাদেশের সামর্থ্য আছে এই কন্ডিশনে ভালো ক্রিকেট খেলে সিরিজ জেতার।’

বাংলাদেশ টেস্ট স্কোয়াড : মুশফিকুর রহিম, কামরুল ইসলাম রাব্বি, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, সাকিব আল হাসান, সৌম্য সরকার, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, তামিম ইকবাল, রুবেল হোসেন ও শুভাশিষ রায়।

শ্রীলঙ্কা সফরের সূচি

দুই টেস্ট

দুই দিনের প্রস্তুতি ম্যাচ- ২-৩ মার্চ (মরাটুয়া ক্রিকেট স্টেডিয়াম)

প্রথম টেস্ট- ৭-১১ মার্চ (গল)

দ্বিতীয় টেস্ট- ১৫-১৯ মার্চ (কলম্বো)

তিন ওয়ানডে

প্রস্তুতি ম্যাচ-২২ মার্চ (কলম্বো)

প্রথম ওয়ানডে- ২৫ মার্চ (ডাম্বুলা, দিবা-রাত্রি)

দ্বিতীয় ওয়ানডে- ২৮ মার্চ (ডাম্বুলা, দিবা-রাত্রি)

তৃতীয় ওয়ানডে- ১ এপ্রিল (এসএসসি)

দুই টি-টোয়েন্টি

প্রথম টি-টোয়েন্টি- ৪ এপ্রিল (আরপিআইসিএস)

দ্বিতীয় টি-টোয়েন্টি- ৬ এপ্রিল (আরপিআইসিএস)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here