শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে শেখ হাসিনা

0
214

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। শুক্রবার সকাল ৯টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে তাকে ফুল দিয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী। এরপর দুই নেতা একান্ত বৈঠকে অংশ নেন।

দুই দেশের প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠকের পর অনেকগুলো দ্বিপক্ষীয় চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।

বৈঠকের পর আজ সন্ধ্যায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সেখানে তিনি রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে অংশ নেবেন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন। রীতি অনুযায়ী তিনি রাষ্ট্রপতির বাসভবনে ক্রেডেনসিয়াল হলে রক্ষিত পরিদর্শক বইয়ে স্বাক্ষর করবেন।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা তিন দিনের সরকারি সফরে গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ঢাকায় পৌঁছান। তাকে বিমানবন্দরে লালগালিচা অভ্যর্থনা জানানো হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং জ্যেষ্ঠ মন্ত্রীবৃন্দ শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে ঊষ্ণ অভ্যর্থনা জানান।

শ্রীলঙ্কান এয়ারলাইনসের একটি বিশেষ বিমানে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে ২১ বার তোপধ্বনির মাধ্যমে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে অভিবাদন জানানো হয়।

২০১৫ সালের জানুয়ারিতে নির্বাচনের পর প্রেসিডেন্ট হিসেবে সিরিসেনার এটিই প্রথম বাংলাদেশ সফর। সিরিসেনা এর আগে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ২০১৩ ও ২০১৪ সালে বাংলাদেশ সফর করেছেন। তিন দিনের সফর শেষে শনিবার দুপুর ১টায় কলম্বোর উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here