ষোড়শ সংশোধনী: সংবাদ সম্মেলনে আসছেন আইনমন্ত্রী

0
354

নিজস্ব প্রতিবেদক: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সংবাদ সম্মেলন ডেকেছেন আইনমন্ত্রী আনিসুল হক। আগামী বৃহস্পতিবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে বেলা ১২টায় এই সংবাদ সম্মেলন হবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের কর্মীরা।

আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম সোমবার বিকালে মুঠোফোনে সংবাদ সম্মেলনের কথা জানান। তিনি বলেন,‘সংবিধানের ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সংবাদ সম্মেলন করবেন আইনমন্ত্রী।’

বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদে ফিরিয়ে এনে বর্তমান সরকারের আমলে পাস করা সংবিধানের ষোড়শ সংধোশনী বাতিল হয়ে গেছে উচ্চ আদালতে। গত ১ আগস্ট এই মামলার যে পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছে, তাতে শাসনব্যবস্থা, সংসদ নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে নানা মন্তব্য এসেছে।

আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর বিএনপি সরকারের পদত্যাগ দাবি করেছে। আর এই রায়ে ভীষণ ক্ষুব্ধ হয়েছে সরকার। মন্ত্রিসভার বৈঠকে দীর্ঘ আলোচনা হয়েছে এই রায় নিয়ে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রকাশ্যে বলেছেন, ষোড়শ সংশোধনী বাতিল হলেও আবার তা পাস করা হবে। প্রয়োজনে বারবার পাস করা হবে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই মতামতকে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত বক্তব্য বললেও মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর এই বক্তব্য নিয়েও কথা হয়েছে।

একজন মন্ত্রী বলেছেন, ‘আমাদের সবার কথা, আমাদের সংসদ আছে, আমরা নতুন আইন করব, এটা তো আর তিনি (প্রধান বিচারপতি) বন্ধ করতে পারবেন না।’

মন্ত্রিসভার বৈঠকে ষোড়শ সংশোধনী মামলার রায় নিয়ে আলোচনার সূত্রপাত করেন আইনমন্ত্রী। এই আলোচনা অংশ নেন মন্ত্রিসভার সব সদস্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here